পশ্চিম তীরে বসতি স্থাপন নিয়ে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব

পশ্চিম তীরে বসতি স্থাপন নিয়ে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব

পশ্চিম তীরে বসতি স্থাপন নিয়ে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ বলেছেন, পশ্চিম তীরে বসতি স্থাপন করতে ইসরাইলের যুক্তরাষ্ট্রের থেকে অনুমতি নেয়ার দরকার নেই। ইসরাইল একটি স্বাধীন রাষ্ট্র। সে তার এলাকা কিভাবে নিয়ন্ত্রণ করবে তার জন্য কারো অনুমোদনের প্রয়োজনের নেই।সাংবাদিকদের কাছে এমন ভাষায়ই বসতি স্থাপনের পক্ষে কথা বললেন লাপিদ।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, বসতি স্থাপন নিয়ে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্ব চলছে। গত বৃহস্পতিবার ইসরাইল পশ্চিম তীরে প্রায় ৪ হাজার নতুন বাড়ি নির্মাণের অনুমোদন দিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন ইসরাইলকে এই পরিকল্পনা বাস্তবায়ন না করার আহ্বান জানিয়েছে।

দৃশ্যত যুক্তরাষ্ট্র সরাসরি ইসরাইলের এই পরিকল্পনার বিপক্ষে অবস্থান নিয়েছে। এ নিয়ে লাপিদ বলেন, যখন আমরা কোনো বসতি স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেই, আমরা যুক্তরাষ্ট্রকে সেটি জানাই। কিন্তু এর মানে এই নয় যে, তাদের থেকে আমাদের অনুমতি নিতে হবে।যুক্তরাষ্ট্রের আপত্তি থাকায় ইসরাইল বসতির আকার ছোট করে পরিকল্পনা চূড়ান্ত করে। কিন্তু তাতেও খুশি নয় বাইডেন প্রশাসন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মতো জো বাইডেনও ইসরাইলের বসতি স্থাপনের বিরুদ্ধে। ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টম নিডেস এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন একাধিকবার এ বিষয়ে ইসরাইলকে সাবধান করেছেন। তারা বলেন, এ ধরনের বসতি স্থাপন এ অঞ্চলে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান অর্জনের পথে বড় সমস্যা সৃষ্টি করবে।