নাগরিকত্ব আইন বিরোধী বিজ্ঞাপন বন্ধের নির্দেশ পশ্চিমবঙ্গ হাইকোর্টের

নাগরিকত্ব আইন বিরোধী বিজ্ঞাপন বন্ধের নির্দেশ পশ্চিমবঙ্গ হাইকোর্টের

ছবি: সংগৃহীত

‘পশ্চিমবঙ্গে নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জিকা বাস্তবায়ন করা হবে না’ বলে রাজ্য সরকারের প্রচারিত সব বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার কলকাতা হাইকোর্ট পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নেতৃত্বাধীন সরকারকে এসব বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছেন। খবর এনডিটিভির।

নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বিরোধিতা করে পশ্চিমবঙ্গ সরকার বেশকিছু বিজ্ঞাপন প্রচার করছে। পশ্চিমবঙ্গ সরকারের এসব বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে বেশ কয়েকটি পিটিশন দায়ের হয়েছিল।

এসব পিটিশনের শুনানির পর সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণ রাজ্যের সরকারি কৌঁসুলিকে নাগরিকত্ব আইন ও এনআরসিবিরোধী সব বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, ভারতের ক্ষমতাসীন সরকারের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বাস্তবায়ন তার রাজ্যে করতে দেবেন না।

কিন্তু দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির অন্য মন্ত্রীরা বলছেন, ভারতজুড়েই এ এনআরসি ও নাগরিকত্ব আইন বাস্তবায়ন করা হবে।

নাগরিকত্ব আইন প্রথমে পশ্চিমবঙ্গেই বাস্তবায়ন করা হবে বলেও হুশিয়ারি দিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। সোমবার আদালতে পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী কিশোর দত্ত বলেন, এসব বিজ্ঞাপন ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে।

কিন্তু পিটিশন দাখিলকারীরা বলছেন, সামাজিক যোগাযোগমাধ্যম এবং পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েবসাইটে এসব বিজ্ঞাপন এখনও রয়েছে।