রাসেল ঝড়ে নতুন স্বপ্নে কলকাতা

রাসেল ঝড়ে নতুন স্বপ্নে কলকাতা

ছবি: সংগৃহীত

বাঁচা-মরার ম্যাচে জয়। সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফে ওঠার আশা বাঁচিয়ে রাখল কলকাতা নাইট রাইডার্স। শ্রেয়স আয়াররা জিতলেন ৫৪ রানে।

শনিবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রেয়স আয়ার। পুনের মাঠে একাধিক বার আগে ব্যাট করে ম্যাচ জিতেছে দলগুলো। ওই হিসেবের ওপরেই ভরসা রেখেছিলেন তিনি। তবে শুরুটা ভালো হয়নি কলকাতার। ওপেনার বেঙ্কটেশ আয়ার ফিরে যান মাত্র ৭ রান করে। অন্য ওপেনার অজিঙ্ক রাহানে ২৪ বলে ২৮ রান করেন। তবে এক ওভারে রাহানে এবং নীতীশ রানাকে ফিরিয়ে দিয়ে কলকাতাকে চাপে ফেলে দিয়েছিলেন উমরান মালিক। তার বলেই আউট হয়ে ফেরেন শ্রেয়স। মাত্র ১৫ রান করেন তিনি। রিঙ্কু সিংহ করেন ৫ রান।

ওই জায়গা থেকে কলকাতাকে লড়াই করার মতো রানে পৌঁছে দেন স্যাম বিলিংস এবং আন্দ্রে রাসেল। ৩৪ রান করে বিলিংস ফিরলেও, ইনিংসের শেষ পর্যন্ত ক্রিজে থাকেন রাসেল। শেষ ওভারে পর পর তিনটি ছয় মেরে কলকাতার স্কোর ১৭৭ রানে পৌঁছে দেন তিনি। ৪৯ রানে অপরাজিত থাকেন রাসেল।

বল হাতে হায়দরাবাদকে প্রথম ধাক্কাটা দেন সেই রাসেল। কেন উইলিয়ামসনকে ফিরিয়ে দেন তিনি। মাত্র ৯ রান করেন কিউই অধিনায়ক। ৯ রান করে আউট হয়ে যান রাহুল ত্রিপাঠীও। এর পর নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে হায়দরাবাদ। কলকাতার হয়ে একটি করে উইকেট নিয়েছেন উমেশ, নারাইন এবং বরুণ। দু’টি উইকেট নেন সাউদি। রাসেল নেন তিনটি উইকেট।

এই জয়ের ফলে পয়েন্ট তালিকায় কলকাতা ওঠে এলো ষষ্ঠ স্থানে। ১৩ ম্যাচে কলকাতার সংগ্রহ ১২ পয়েন্ট। নেট রানরেট ০.১৬০। শেষ ম্যাচ কলকাতা খেলবে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে। লোকেশ রাহুলের দলকে হারাতে পারলেই প্লে-অফে যাওয়ার আশা বেঁচে থাকবে কলকাতার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা