নুরুর ওপর হামলার প্রতিবাদে ঢাবি সাদা দলের মানব বন্ধন

নুরুর ওপর হামলার প্রতিবাদে ঢাবি সাদা দলের মানব বন্ধন

ছবি: সংগৃহীত

ডাকসুর নির্বাচিত ভিপির উপর হামলা মানে গোটা জাতির উপর হামলা, পুরো ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর হামলা বলে মন্তব্য করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল।

মঙ্গলবার সাদা দলের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন থেকে এমন মন্তব্য করেন সাদা দলের আহবায়ক অধ্যাপক ড. ওবায়দুল ইসলাম। ডাকসু ভিপি নুরুল হক নুর ও সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে এ মানবন্ধনের আয়োজন করা হয়। এ সময় ভিপি ও তার সহযোগীদের ওপর বর্বর হামলার নিন্দা জানিয়ে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তিনি।

অধ্যাপক ড. ওবায়দুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যকে নষ্ট করেছে এই মুক্তিযুদ্ধ মঞ্চ। এই হামলার পর আমরা শিক্ষক হিসেবে লজ্জিত। শুধু এই ঘটনা নয়, আজ ঢাবির বিভিন্ন হলেও সন্ত্রাসী হামলা চলে। মতের ভিন্ন হলেই মার দেয়া হয়। ভিপি তাদের মতের সমর্থন করে না বলে তাকে মারা হয়েছে।

তিনি আরো বলেন, কয়েকদিন আগে আবরার ফাহাদকে ৫ ঘণ্টা নির্যাতনের মাধ্যমে মেরে ফেলা হয়েছে। এদের বিচার না হলে অন্যায় করার সুযোগ বেড়ে যায়।

রোকেয়া হলের সাবেক প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লায়লা নূর ইসলাম সন্ত্রাসীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবী জানিয়ে বলেন, ডাকসু সমগ্র জাতির গৌরবের জায়গা। সে জায়গায় সন্ত্রাসী হামলা মেনে নেওয়া যায়না। ঢাবির উপর আঘাত আসলে জাতির উপর আসে। এটা মুক্ত বুদ্ধি চর্চার জায়গা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত ছিল। কিন্তু প্রশাসন ব্যর্থ হয়েছে।

সাদা দলের আহবায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে অর্ধশতাধিক শিক্ষক এতে অংশ নেন। মানবন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাক ড. মো. লুঃফর রহমান, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, তরুণ উদ্ভিদবিজ্ঞানী অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, অধ্যাপক মো. শহীদুল ইসলাম, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষাক মো. আল আমিন প্রমুখ।