ভারতে করোনা সংক্রমণ সামান্য কমলেও চিন্তা বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী মৃত্যুহার

ভারতে করোনা সংক্রমণ সামান্য কমলেও চিন্তা বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী মৃত্যুহার

ছবি: সংগৃহীত

ভারতের কোভিড পরিসংখ্যানে ফের কাঁটা। গত বেশ কয়েক দিন ধরে ফের চোখ রাঙাচ্ছে ভাইরাসটি। আর সপ্তাহের প্রথম দিনও সেই পরিসংখ্যানে বিশেষ সুখবর নেই। বাড়ছে অ্যাকটিভ কেস, পজিটিভিটি রেট। এমনকী ২৪ ঘণ্টায় করোনায় মৃতের সংখ্যাও বাড়ল খানিকটা।

সোমবার দেশটির স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নয়া বুলেটিন অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড পজিটিভ হয়েছেন ২ হাজার ৭০৬ জন। যা রোববারের তুলনায় হাজার খানেক কম। তবে এক দিনে মৃত্যু হয়েছে ২৫ জনের। রোববার এই সংখ্যা ছিল ১৪। এই মুহূর্তে দেশের অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ১৭ হাজার ৬৯৮ জন। যা রোববারের তুলনায় ছয় শ’রও বেশি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান ভালোভাবে খতিয়ে দেখলে দেখা যায়, এক দিনে মহামারীর কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৭০ জন। এ নিয়ে সুস্থতার হার ৯৮.৭৪ শতাংশ। দেশের মোট ৪ কোটি ২৬ লাখ ১৩ হাজার ৪৪০ জন করোনার কামড় থেকে সুস্থ হয়েছেন। মারণ ভাইরাস প্রাণ কেড়েছে দেশের মোট ৫ লাখ ২৪ হাজার ৬১১ জনের, শতকরা হিসেবে যা ১.২২ শতাংশ।

ইতোমধ্যে ভারতে ১৯৩ কোটি ৩১ লাখের বেশি ডোজ দেয়া হয়েছে। ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের প্রিকশন ডোজ কিনে দিতে হচ্ছে। ৫ থেকে ১২ বছর বয়সীদেরও টিকা দেয়ায় ছাড়পত্র মিলেছে। তবে কবে থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে, সেই দিনক্ষণ এখনো স্থির হয়নি।
সূত্র : সংবাদ প্রতিদিন