মেসি-ম্যাজিকে খেতাবে চোখ আর্জেন্টিনার

মেসি-ম্যাজিকে খেতাবে চোখ আর্জেন্টিনার

আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি

দীর্ঘ ২৮ বছর প্রতীক্ষার অবসান হয়েছিল গত বছরই। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে দেশের জার্সিতে প্রথম ট্রফি (কোপা আমেরিকা) জয়ের স্বাদ পেয়েছিলেন লিওনেল মেসি। এবার আরো এক আন্তর্জাতিক খেতাব জয়ের সামনে এলএমটেন। বুধবার ওয়েম্বলিতে আয়োজিত প্রথম ফাইনালিসম ট্রফিতে ইউরো কাপ চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হবে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

উল্লেখ্য, উয়েফা ও কনমেবলের যৌথ উদ্যোগে এই প্রথম ইউরোপ ও লাতিন আমেরিকা চ্যাম্পিয়ন দলের মধ্যে ফাইনালিসম ট্রফি আয়োজন হচ্ছে। ৩২ বছর পর কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা ও ইতালি। উল্লেখ্য, ১৯৯০ বিশ্বকাপে শেষবার একে অপরের চ্যালেঞ্জ সামলেছিল এই দুই দল। সেই ম্যাচে টাই-ব্রেকারে শেষ হাসি হেসেছিল ডিয়েগো ম্যারাডোনার দেশ। সাম্প্রতিক ফর্মের নিরিখেও বুধবার এগিয়ে লিওনেল স্কালোনির দল।

টানা ৩১ ম্যাচ অপরাজিত থেকে বুধবার ইতালির মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। এই পর্বে কোপা আমেরিকা জয়ের পাশাপাশি ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে তারা। ক্লাব ফুটবলে সদ্যসমাপ্ত মরশুম খুব একটা ভালো না কাটলেও, দেশের জার্সিতে গোলের মধ্যে রয়েছেন লিও মেসি। তাই তাকে সামনে রেখেই ইতালি বধের ছক কষছেন কোচ স্কালোনি। এছাড়া তাঁর পরিকল্পনায় রয়েছেন অ্যাঞ্জেল ডি মারিয়া, লাউতারো মার্তিনেজ, ডে পল, লো সেলসো, ওটামেন্ডিরা। উল্লেখ্য, বিশ্বকাপের পরই দেশের জার্সিতে ফুটবলকে বিদায় জানাবেন ডি মারিয়া।

পক্ষান্তরে, ইংল্যান্ডকে টাই-ব্রেকারে হারিয়ে গত বছর ইউরো জয়ের স্বাদ পায় রবার্তো মানচিনির ইতালি। তারপরই ছন্দপতন। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের প্লে-অফের ম্যাচে উত্তর ম্যাসেডোনিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ আজ্জুরি-ব্রিগেডের। রাশিয়ার পর কাতারেও দেখা যাবে না চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে সেই হতাশা কাটিয়ে বুধবার ভালো ফল করতে মরিয়া বোনুচ্চি-জর্জিনহোরা।

উল্লেখ্য, আর্জেন্টিনার বিরুদ্ধে দেশের জার্সিতে শেষবারের জন্য দেখা যাবে অধিনায়ক চিয়েলিনিকে। তাই ট্রফি জিতেই কিংবদন্তি ডিফেন্ডারকে বিদায় জানানোই লক্ষ্য মানচিনি-ব্রিগেডের।

* ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ১২-৪৫ মিনিটে।

সূত্র : বর্তমান