২১ বছর বয়স না হলে কেনা যাবে না আগ্নেয়াস্ত্র

২১ বছর বয়স না হলে কেনা যাবে না আগ্নেয়াস্ত্র

ফাইল ছবি

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন দেশের আগ্নেয়াস্ত্র আইন আরো কঠোর করার জন্য বার্তা দিয়েছেন। এবার প্রেসিডেন্টের বার্তায় সাড়া দিলেন নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল।
গতকাল মঙ্গলবার প্রদেশের আগ্নেয়াস্ত্র আইনে পরিবর্তন আনার জন্য বিল পাশ করেছেন ডেমোক্র্যাট নেত্রী ক্যাথি।

আগে নিউইয়র্কের কোনো বাসিন্দার ১৮ বছর বয়স হলেই তিনি আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নতুন আইনে বয়স বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। শুধু তাই নয়, আগ্নেয়াস্ত্র কেনার জন্য এবার থেকে লাগবে বিশেষ অনুমোদনও। সেইসাথে পরিবর্তন আনা হয়েছে আরো কয়েকটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত আইনে।

মাসখানেক আগে নিউইয়র্কের বাফেলোয় একটি সুপার মার্কেটে গুলি চালিয়ে ১০ জন কৃষ্ণাঙ্গকে হত্যা করেছিল আঠারো বছর বয়সী এক শ্বেতাঙ্গ তরুণ। নিজেকে পুলিশের গুলি থেকে বাঁচাতে সে পরেছিল বুলেট প্রুফ জ্যাকেটও। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই সপ্তাহ দুয়েক আগে টেক্সাস প্রদেশের উভালডেতে একটি প্রাথমিক বিদ্যালয়ে হামলা চালায় আরেক বন্দুকধারী। গত দু’দিনেও আমেরিকার তিনটি এলাকায় বন্দুকবাজের হামলায় প্রাণ গেছে আরো ৯ জনের।
টেক্সাসের স্কুলে শিক্ষার্থীদের নিহতের ঘটনার পর থেকেই আগ্নেয়াস্ত্র আইন আরো কঠোর করার জন্য বার বার প্রশ্ন করতে দেখা গেছে প্রেসিডেন্ট বাইডেনকে। ক্যাথিই প্রথম সেই পথে হাঁটলেন।

প্রাদেশিক সিনেটে নতুন বিল পাশ হওয়ার পরে ক্যাথি বলেন, আমি আশা করব এর পরে এই প্রদেশে বন্দুকের হামলায় নিহতের ঘটনা কমবে। নতুন আইন কার্যকর হতে ৩০ থেকে ৯০ দিন সময় লাগবে বলে জানান সেখানকার আইন বিশেষজ্ঞেরা।
সূত্র : আনন্দবাজার