আরএনপিপি’র গ্রীণসিটি থেকে রুশ নাগরিকের মৃতদেহ উদ্ধার

আরএনপিপি’র গ্রীণসিটি থেকে রুশ নাগরিকের মৃতদেহ উদ্ধার

প্রতীকী ছবি

পাবনা প্রতিনিধি: পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে কর্মরত ইভানভ এনটন (৩৫) নামে এক রুশ নাগরিকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ।  রোববার (১২ জুন) দিবাগত গভীর রাতে উপজেলার সাহাপুরের নতুন হাট মোড়ে বিদেশিদের জন্য নির্মিত আবাসন গ্রীণসিটি বহুতল ভবনের একটি কক্ষের লিফটের সামনে থেকে ওই মৃতদেহ উদ্ধার করা হয়।  

ইভানভ ঈশ্বরদীর পাকশীতে রূপপুর প্রকল্পে ‘রোসেম’ নামে একটি বিদেশি ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ছিলেন।  বেশ কিছুদিন আগে তিনি ওই প্রতিষ্ঠানে যোগ দেন বলে কর্মকর্তারা জানান। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, রোববার রাত ৯টার দিকে হঠাৎ অসুস্থ বোধ করেন এভানভ। এসময় তিনি গ্রীণসিটি আবাসিক ২ নং ভবনের ১২তলার ১২৬ নং ফ্লাটের একটি কক্ষের লিফটের সামনে বেশ কয়েকবার বমি করতে থাকেন। এর কিছুক্ষণ পর লিফটের সামনে তাকে অজ্ঞান অবস্থায় পড়ে থাকতে দেখেন তার এক সহকর্মী। 

খবর পেয়ে পুলিশ ও গ্রীণসিটি প্রকল্পসহ সংশ্লিষ্টরা ছুটে যান। পরে প্রকল্পের ভেতরের চিকিৎসক এসে তাকে মৃত  ঘোষণা করেন। গভীর রাতে ঈশ্বরদী থানা পুলিশ গ্রীণসিটি ভবন থেকে মৃতদেহটি উদ্ধার করে পাবনা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠায়। 
সোমবার (১৩ জুন) সকালে রূপপুর প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস জানান, ইভানভ রূপপুর প্রকল্পে রোসেম নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। গ্রীণসিটি প্রকল্পের মাধ্যমে তিনি  রোববার রাতেই ইভানভের মৃতদেহ উদ্ধারের কথা শুনেছেন। তবে কি কারণে ওই রুশ নাগরিকের মৃত্যু হয়েছে সে বিষয়ে তিনি এখনো নিশ্চিতভাবে কিছু জানাতে পারেননি।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার জানান, মরদেহ উদ্ধারের পর ময়নতদন্তের জন্য পাবনা  মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সেখান থেকে মৃতদেহ আসার পরপরই রাষ্ট্রীয় নিয়ম অনুযায়ী রুশ দূতাবাসের মাধ্যমে মৃতদেহ তাদের দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। এ ঘটনায় ঈশ্বরদী থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। 
এর আগেও গত ১৫ এপ্রিল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে কর্মরত বেলারুশের নাগরিক ইভানু মাকসিমের (৫১) মৃতদহ উদ্ধার করা হয়েছিল।