ভারতের সেকেন্দরাবাদে পুলিশের গুলিতে নিহত ১, আহত অন্তত ১৫

ভারতের সেকেন্দরাবাদে পুলিশের গুলিতে নিহত ১, আহত অন্তত ১৫

ছবি: সংগৃহীত

ভারত সরকারের অগ্নিপথ প্রকল্প বিরোধী বিক্ষোভে প্রথম রক্ত ঝরল তেলেঙ্গানায়। শুক্রবার দুপুরে রাজ্যের সেকেন্দরাবাদ স্টেশনে উত্তেজিত বিক্ষোভকারীদের ঠেকাতে গুলি চালায় পুলিশ। গুলিবিদ্ধদের মধ্যে এক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। ওই ঘটনায় আহত হয়েছে আরো অন্তত ১৫ জন।

নিহত যুবক তেলেঙ্গানার ওয়ারেঙ্গেল জেলার বাসিন্দা বলে সেকেন্দরাবাদ পুলিশ জানিয়েছে। আহতদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার দুপুরে সেকেন্দারাবাদ স্টেশনে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন দেয় বিক্ষোভকারীরা। পুলিশ জানায়, স্টেশন চত্বরে ঢুকে তারা ট্রেনটি জ্বালিয়ে দেয়। সে সময় উত্তেজিত জনতাকে ঠেকাতে অন্তত ১৭ রাউন্ড গুলি চালায় পুলিশ।

নরেন্দ্র মোদি সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে শুক্রবার সকাল থেকেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দাক্ষিণাত্যে। রাজধানী হায়দারাবাদ ও খম্মাম, নালগোন্ডাসহ কয়েকটি জেলায় হয় অবরোধ।

প্রসঙ্গত, দক্ষিণ ভারতের রাজ্যগুলোর মধ্যে ভারতীয় সেনাদের বেশিরভাগই তেলেগুভাষী। ব্রিটিশ যুগে গঠিত মাদ্রাজ রেজিমেন্টের অন্তর্গত ব্যাটেলিয়ানগুলোর সেনাদের বড় অংশই তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। ওই দুই রাজ্যের যুবকদের সেনাবাহিনীতে যোগদানের প্রবণতা দীর্ঘদিনের। ফলে আগামী দিনে সেখানে অগ্নিপথ-বিরোধী আন্দোলন আরো তীব্র হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা