সাকিবের অবনতির দিনে উন্নতি খালেদ-নুুরুল ও শান্তর

সাকিবের অবনতির দিনে উন্নতি খালেদ-নুুরুল ও শান্তর

ছবি: সংগৃহীত

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং-বোলিং বিভাগে উন্নতি হয়েছে বাংলাদেশের পেসার খালেদ আহমেদ, উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসান সোহান ও ব্যাটার নাজমুল হোসেন শান্তর। তবে ব্যাটিং ও অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের।

খালেদের ৯ , নুরুলে ১৪  ও শাšরÍ ১১ ধাপ উন্নতি হয়েছে। ব্যাটিং তালিকায় ৬ ধাপ ও অলরাউন্ডারদের তালিকায় এক ধাপ পিছিয়েছেন সাকিব।

সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের শেষটিতে বল হাতে ৫ উইকেট নেন খালেদ। প্রথম ইনিংসে ১০৬ রানে ৫ উইকেট নেন তিনি। ৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ উইকেট নিলেন খালেদ। এমনকি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের কোন পেসারের প্রথম ৫ উইকেট।

তাই র‌্যাংকিংয়ে নয় ধাপ এগিয়ে ৮৮তমস্থানে জায়গা করে নিয়েছেন খালেদ। তার রেটিং এখন ২১৯।
বোলারদের তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন স্পিনার তাইজুল ইসলাম। ৫৯১ রেটিং নিয়ে ২৭তমস্থানে তাইজুল। আর শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। তার রেটিং ৯০১।

সেন্ট লুসিয়া টেস্টের ব্যাট হাতে দুই ইনিংসে যথাক্রমে- ২৬ ও ৪২ রান করেন শান্ত। তাই ১১ধাপ এগিয়ে ৩৯৫ রেটিং নিয়ে ৮৮তমস্থানে এখন শান্ত। টেস্টের প্রথম ইনিংসে ৭ রানে ফিরলেও, দ্বিতীয় ইনিংসে অনবদ্য ৬০ রান করেন নুরুল। র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৬৪তমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি। ৪১০ রেটিং আছে তার।
ব্যাটিংয়ে অবনতি হয়েছে অধিনায়ক সাকিব আল হাসানের। ছয় ধাপ পিছিয়েছেন তিনি। ৫৭০ রেটিং নিয়ে ৩৯তমস্থানে নেমে গেছেন সাকিব।

বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন লিটন দাস। ৬৯৪ রেটিং নিয়ে ১৩তমস্থানে লিটন। ৮৯৯ রেটিং নিয়ে শীর্ষে ইংল্যান্ডের জো রুট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্ট শেষে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয়স্থানে উঠেছিলেন সাকিব। কিন্তু সেন্ট লুসিয়া টেস্টে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ব্যাট হাতে দুই ইনিংসে ৮ ও ১৬ রান করেন সাকিব। আর বল হাতে উইকেট শিকারে মাততে পারেননি টাইগার দলনেতা। তাই দ্বিতীয় থেকে তৃতীয়স্থানে নেমে গেছেন সাকিব। তার রেটিং এখন ৩২৮।

সাকিব নেমে যাওয়ায় ৩৪১ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে উঠেছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশি^ন। ৩৮৫ রেটিং নিয়ে যথারীতি শীর্ষে আছেন রবীন্দ্র জাদেজা।