বন্দি-বিনিময় : ইউক্রেনে ফিরলেন ১৪৪ সেনা

বন্দি-বিনিময় : ইউক্রেনে ফিরলেন ১৪৪ সেনা

ছবি: সংগৃহীত

ইউক্রেন জানিয়েছে, মারিউপোলে অ্যাজবস্টল কারখানা থেকে আটক যোদ্ধাদের একটি বড় অংশকে মুক্তি দিয়েছে রাশিয়া।ইউক্রেন প্রশাসন প্রথম জানায়, ১৪৪ জন সেনাকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে মারিউপোলে অ্যাজবস্টল স্টিল কারখানা থেকে আটক যোদ্ধাদের ৯৫ জন আছেন।

প্রাথমিকভাবে রাশিয়া জানিয়েছিল, তাদের ছাড়া হবে না। রাশিয়ার আদালতে ওই যোদ্ধাদের বিচার প্রক্রিয়াও শুরু হয়েছিল। তাদের মৃত্যুদণ্ডের পক্ষে সওয়াল করেছিল রাশিয়া। ফলে সেখান থেকে ৯৫ জনকে দেশে ফেরানো বড় জয় হিসেবেই দেখছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিস পুশিলিন জানিয়েছেন, রাশিয়া এবং দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ১৪৪ জন বন্দি যোদ্ধা দেশে ফিরে গেছে। বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের ইউক্রেনের জেল থেকে ছাড়িয়ে নিতে পারাকে জয় হিসেবে দেখছে রাশিয়া।

তুর্কমেনিস্তান সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে তিনি বুধবার একটি সাংবাদিক বৈঠক করেছেন। পুতিন বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোয় যোগ দেয়া নিয়ে তার কোনো আপত্তি নেই।

তার কথায়, ফিনল্যান্ড এবং সুইডেন কোথায় যোগ দেবে, তা সম্পূর্ণ তাদের নিজেদের বিষয়। এনিয়ে রাশিয়ার কিছু বলার নেই। তবে ইউক্রেনের যোগদান নিয়ে আমাদের আপত্তি আছে। কিন্তু ন্যাটো যদি ওই দেশগুলোতে সামরিক কাঠামো তৈরি করে, তাহলে তার যোগ্য জবাব দেয়া হবে বলে জানিয়ে দিয়েছেন পুতিন।

পুতিন এদিন বলেছেন, ইউক্রেন নিয়ে তাদের লক্ষ্য অপরিবর্তিত আছে। তবে কিছু পরিকল্পনার বদল হতে পারে। যুদ্ধ কতদিন চলবে, এই প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি রাশিয়ার প্রেসিডেন্ট। বরং তিনি তার আগের মন্তব্যেই স্থির থেকেছেন। ইউক্রেন আত্মসমর্পণ করলেই লড়াই থেমে যাবে বলে জানিয়েছেন পুতিন।

একইসাথে তিনি বলেছেন, সম্প্রতি ইউক্রেনের শপিংমলে যে হামলা হয়েছে, তার দায় রাশিয়ার নয়। পুতিনের কথায়, ইউক্রেনের কোথায় কী কাঠামো আছে, তা আমরা জানি। ওই মলে রাশিয়ার সেনা হামলা চালায়নি।
সূত্র : ডয়চে ভেলে