ঈদ-উল-আযহা উপলক্ষ্যে সম্পাদকীয় শুভেচ্ছা

ঈদ-উল-আযহা উপলক্ষ্যে সম্পাদকীয় শুভেচ্ছা

ফাইল ছবি

ঈদ-উল-আযহা সমাগত। মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এটা। ঈদ অর্থ আনন্দ। এবার ঈদ উল-আযহার ঈদ এমন এক সময় আসলো, যখন দেশের একটা বড় অংশের অগণিত জনগণ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে দুর্বিষহ জীবন যাপন করছেন। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উচ্চমূল্যের পাশাপাশি এই দুঃসহ গরমের মধ্যে যুক্ত হয়েছে বিদ্যুতের লোডশেডিং। গত মাস থেকে করোনায় শনাক্ত ও মৃত্যুর হার দুটোই ক্রমাগতভাবে বাড়ছে। সাথে রয়েছে ডেঙ্গুর প্রকোপ।  ঘরে ঘরে সর্দি, কাশি, ঠান্ডা লাগার প্রাদুর্ভাব লক্ষণীয়।

কুরবানী হলো ত্যাগ। মহান আল্লাহ তায়ালা হযরত ইবরাহিম (আ:) কে তাঁর প্রিয় বস্তু কুরবানী করার নির্দেশ দেন। এরপর হযরত ইবরাহিম (আ:) তাঁর প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ:) কে কোরবানি দেবার জন্য নিয়ে গেলেন। এর মাধ্যমে তিনি মহান আল্লাহর প্রতি আনুগত্য প্রদর্শন করলেন। তখন মহান আল্লাহর নির্দেশে ইসমাইলের বদলে সেখানে একটা দুম্বা কোরবানি হয়। হযরত ইবরাহিম (আ:) এর এই সুন্নাত অনুসারে সেই কোরবানি পরবর্তীকালে মুসলমানদের জন্য ফরজ করে দেওয়া হয়। মহান আল্লাহর সন্তুষ্টি কামনা করে সমস্ত লোভ, লালসা, হিংসা, বিদ্বেষ, ক্রোধ, স্বার্থপরতা তথা মানুষের ভেতরের পশুত্বকে ত্যাগের মধ্য দিয়ে আত্মশুদ্ধি লাভের ভেতরেই রয়েছে কোরবানির প্রকৃত তাৎপর্য। যাদের সামর্থ্য নেই তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়ে ত্যাগের মহিমাকে ছড়িয়ে দিতে হবে সর্বত্র।

করোনাকালীন সময় বিধায় পশুর হাট, ঈদের জামাত ও সামাজিক অনুষ্ঠানে পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই। ঈদের আনন্দ সবাই ভাগাভাগি করে নিব, কিন্তু কোনভাবে অন্যকে ঝুঁকিতে ফেলব না।

ঈদের সময় যে পশু কোরবানী হয় তার বর্জ্য দ্রুত ধুয়ে মুছে ফেলতে হবে। চামড়াও বেশি সময় ফেলে রাখা যাবে না। স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

উদ-উল আযহা উপলক্ষ্যে নিউজজোনবিডি ডটকম এর সকল পাঠক, কর্মী, পৃষ্ঠপোষক ও শুভানুধ্যায়ীকে জানাই ঈদ মোবারক।