আবের মৃত্যুর পরও জাপানের ক্ষমতাসীন দলের বিপুল জয়

আবের মৃত্যুর পরও জাপানের ক্ষমতাসীন দলের বিপুল জয়

আবের মৃত্যুর পরও জাপানের ক্ষমতাসীন দলের বিপুল জয়

জাপানের ক্ষমতাসীন দল ও এর জোট শরীকরা রোববার সংসদীয় নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেছে, যা সদ্য পরলোকগত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হত্যার পর অর্থপূর্ণ ছিল।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি এবং এর জুনিয়র কোয়ালিশন পার্টনার কোমেইটো কম শক্তিশালী উচ্চ কক্ষের অর্ধেক আসনের জন্য সংখ্যাগরিষ্ঠ ২৪৮ সিটের নির্বাচনে তাদের সম্মিলিত অংশ ১৪৬-এ উন্নীত করেছে।এর ফলে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ২০২৫ সালের একটি নির্ধারিত নির্বাচন পর্যন্ত বাধা ছাড়াই দেশটি শাসন করতে পারবেন।

এটি কিশিদাকে দীর্ঘমেয়াদী নীতি যেমন জাতীয় নিরাপত্তা, অর্থনৈতিক নীতি এবং তার দলের দীর্ঘদিনের লালিত স্বপ্ন যুদ্ধোত্তর শান্তিবাদী সংবিধান সংশোধন করার জন্য করার অনুমতি দেবে।

কিশিদা বড় জয়কে স্বাগত জানিয়েছেন। তবে আবেকে হারানো এবং তাকে ছাড়া তার দলকে ঐক্যবদ্ধ করা কঠিন কাজ বলে মনে করেন।রোববার শেষ দিকে গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে কিশিদা এ কথা পুনর্ব্যক্ত করেন যে ‘দলীয় ঐক্য অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, কোভিড-১৯ এর প্রভাব, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং দাম বৃদ্ধি তার অগ্রাধিকার হবে।কিশিদা জানান, তিনি জাপানের জাতীয় নিরাপত্তা জোরদার করার পাশাপাশি সাংবিধানিক সংশোধনের জন্যও চাপ অব্যাহত রাখবেন।

সূত্র : এপি/ইউএনবি