শ্বাসরুদ্ধকর ম্যাচে আয়ারল্যান্ডকে ১ রানে হারালো নিউজিল্যান্ড

শ্বাসরুদ্ধকর ম্যাচে আয়ারল্যান্ডকে ১ রানে হারালো নিউজিল্যান্ড

ছবি: সংগৃহীত

চরম উত্তেজনাপূর্ণ ও শ্বাসরুদ্ধকর ম্যাচে আয়ারল্যান্ডকে ১ রানে হারালো নিউজিল্যান্ড। গতরাতে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ জিতে আইরিশদের হোয়াইটওয়াশ করেছে নিউজিল্যান্ড। 

ডাবলিনে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিলো নিউজিল্যান্ড। ওপেনার মার্টিন গাপটিলের ১১৫ ও হেনরি নিকোলসের ৭৯ স্কোরের সুবাদে রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। ৫০ ওভারে ৬ উইকেটে আয়ারল্যান্ডের বিপক্ষ দ্বিতীয় সর্বোচ্চ  ৩৬০ রানের সংগ্রহ পায়  কিউইরা।  এই আইরিশদের বিপক্ষেই নিজেদের ওয়ানডে ইতিহাসে ২০০৮ সালে আ্যারডিনে   দলীয় ৫০ ওভারে ২ উইকেটে ৪০২ রান করেছিল নিউজিল্যান্ড। 

১২৬ বল খেলে ১৫টি চার ও ২টি ছক্কা হাকানো ইনিংসে ওয়ানডে ক্যারিয়ারে ১৮তম  সেঞ্চুরি করেন  গাপটিল। ৭টি চার ও ৩টি ছক্কায় ৫৪ বলে ৭৯ রান করেন নিকোলস। বল হাতে আয়ারল্যান্ডের জশ লিটল ৮৪ রানে ২ উইকেট নেন। 

জবাবে ৩৬১ রানের পাহাড় সমান টার্গেট স্পর্শ করতে গিয়ে শুরুতেই হোচট খায় আয়ারল্যান্ড। ৭ রানে প্রথম ও ৬২ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। তবে তৃতীয় উইকেটে ১৫০ বলে ১৭৯ রানের জুটি গড়েন পল স্ট্রার্লিং ও হ্যারি টেক্টর। এতে জয়ের পথে ভালোভাবেই টিকে থাকে আয়ারল্যান্ড। নিজেদের ক্রিকেটে তৃতীয় উইকেট জুটি নতুন রেকর্ড গড়েন স্ট্রার্লিং ও টেক্টর। 
ব্যাট হাতে জোড়া সেঞ্চুরি করেছেন স্ট্রার্লিং ও টেক্টর। স্ট্রার্লিং ১০৩ বলে ১৪টি চার ও ৫টি ছক্কায় ১২০ রান করেন। আর ৭টি ছক্কা ও ৫টি চারে ১০৬ বলে ১০৮ রান করেন টেক্টর। 

৪৪তম ওভারের মধ্যে আউট হন স্ট্রার্লিং ও টেক্টর। তখন ম্যাচ জিততে ৩৬ বলে ৪৮ রান দরকার ছিলো আয়ারল্যান্ডের। হাতে ছিলো ৪ উইকেট। পরের ৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৮ রান যোগ করেন আইরিশরা। এ অবস্থায় ম্যাচ জিততে  শেষ ওভারে ১০ রান দরকার পড়ে তাদের। 

শেষ ওভারের প্রথম ২ বলে ১ রান। তৃতীয় বলে বাউন্ডারি মারেন ক্রেইগ ইয়ং। পরের বলে রান আউট হবার আগে ১ রান নিতে পারেন ইয়ং। পঞ্চম বলে আসে ১ রান।  কিন্তু শেষ বলে ১ রানের বেশি পায়নি আয়ারল্যান্ড। শেষ ওভারে ৮ রান তুলতে পারায়, মাত্র ১ রানে ম্যাচটি হারতে হয় আইরিশদের। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ৬৮ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হন গাপটিল। আর সিরিজ সেরা হন নিউজিল্যান্ডের মাইকেল ব্রেসওয়েল।  

ওয়ানডে শেষে এবার  ১৮ জুলাই থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে নিউজিল্যান্ড।

সূত্র: বাসস