বাংলাদেশ-ব্রাজিলের ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ-ব্রাজিলের ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষর

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ব্রাজিল দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভিসা অব্যাহতি সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশ-ব্রাজিল কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষ্যে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন ব্রাজিলে চার দিনের প্রথম সরকারি সফরে থাকা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আল্বের্তো ফ্রাঙ্কো ফ্রান্সা ব্রাজিল সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এফবিসিসিয়াই’র সভাপতি জসীম উদ্দিনের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি ব্যবসায়িক দল এবং বাংলাদেশ-ব্রাজিল চেম্বারের প্রতিনিধিরা প্রতিমন্ত্রী সফরসঙ্গী হয়েছেন।

সোমবার প্রতিমন্ত্রী ব্রাসিলিয়ার রিও ব্র্যাঙ্কো ইনস্টিটিউটে (ব্রাজিল ফরেন সার্ভিসেস একাডেমি) প্রশিক্ষণার্থী কূটনীতিকদের উদ্দেশে বক্তৃতা দেন।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থী ছাড়াও ব্রাজিল সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, ব্রাসিলিয়া অবস্থানরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের সদস্য, ব্রাজিলীয় সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা এবং ব্রাজিলের পররাষ্ট্র বিষয়ক গবেষণা কেন্দ্র এফইউএনএজি’র (আন্তর্জাতিক সম্পর্কের গবেষণা ইনস্টিটিউট) সদস্যসহ প্রায় শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

ইনস্টিটিউট রিও ব্র্যাঙ্কো হলো ব্রাজিলিয়ান এবং বিশ্বের অন্যান্য অংশের কূটনীতিকদের জন্য একটি ‘ইস্টাট অফ দ্য আর্ট’ প্রশিক্ষণ কেন্দ্র।

পররাষ্ট্রমন্ত্রী কার্লোস ফ্রান্সা প্রতিমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাতের আলোচনায় গত এক দশকে আর্থ সামাজিক উন্নয়নে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন এবং বাণিজ্য-বিনিয়োগ সহ একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় উভয়েই সরকার প্রধানের সফরের ব্যাপারে আশাবাদ ব্যাক্ত করেন। আন্তঃবাণিজ্যের পরিধি বৃদ্ধির প্রয়োজনীয়তা নিয়ে দুই মন্ত্রীর মাঝে আলোচনা হয় । সাম্প্রতিক বিশ্বের চলমান সঙ্কট নিরসনের যৌক্তিক সমাধানে তাদের মাঝে আলোচনা হয়। রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা ও আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নায়েম উদ্দিন আহমেদ ওই আলোচনায় উপস্থিত ছিলেন।
সূত্র : ইউএনবি