আমরা গাড়ি নই, পেট্রোল দিলেই যে চলবো : স্টোকস

আমরা গাড়ি নই, পেট্রোল দিলেই যে চলবো : স্টোকস

ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস

মাত্র ৩১ বছর বয়সে গতরাতে ওয়ানডে ক্যারিয়ারের ইতি টেনেছেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের পরই ৫০ ওভারের ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্বান্ত নেন স্টোকস। 

ওয়ানডে ক্রিকেট থেকে সরে যাবার কারণ হিসেবে স্টোকস জানিয়েছিলেন, আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচিতে শারীরিক ও মানসিক ধকল কাটাতে ৫০ ওভারের ক্রিকেট থেকে সরে দাঁড়াচ্ছেন। 
গতকাল প্রথম ওয়ানডের আগে আবারও নিজের অবসর নিয়ে মুখ খুলেন স্টোকস। এবার অনেকটাই বিরক্ত নিয়ে কথা বলেন তিনি। স্টোকস জানান, আন্তর্জাতিক ক্রিকেটে এত ক্রিকেট, তিন সংস্করণে খেলা চালিয়ে যাওয়া খুবই কঠিন। আমরা গাড়ি নই যে, পেট্রোল দিলেই চলতে থাকবো।

গত ২ জুন থেকে গতকাল রাত পর্যন্ত ৪টি টেস্ট, ৭টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজও খেলবে ইংল্যান্ড। 
আবার একটি সিরিজ শেষ হওয়ার পরপরই আরেকটি সিরিজের জন্য মাঠে নামতে হচ্ছে বিশ^ ক্রিকেটের দলগুলো। কখনও আবার একই সময়ে একই দেশের দু’টি সিরিজও অনুষ্ঠিত হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটের ঠাসা এই সূচিতে বিরক্ত স্টোকস। তাই বাধ্য হয়েই ক্রিকেটের একটি ফরম্যাটকে ছেড়ে দিলেন তিনি। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডের আগে স্টোকস বলেন, ‘আমরা গাড়ি নই যে, মাঠে যাব এবং পেট্রোল নিয়ে আবার চলার জন্য প্রস্তত হবো। আমাদের একটি টেস্ট সিরিজ ছিল এবং একই সময় ওয়ানডে দলেরও সিরিজ চলছিল। এটা খুবই হাস্যকর।’

তিন ফরম্যাটেই অনেক বেশি ম্যাচ হবার কারণে পাঁচ-ছয় মাস পর কি হবে, তা নিয়ে এখনই ভাবতে হয় বলে জানান স্টোকস। 
তিনি বলেন, ‘আমার মনে হয়, এখন তিন ফরম্যাটেই অনেক বেশি ক্রিকেট হচ্ছে। আগের চেয়ে এটা অনেক বেশি কঠিন হয়ে পড়েছে। আমি যখন তিন ফরম্যাটেই খেলতাম, তখন মনে হতো না অনেক বেশি ব্যস্ত সূচি এবং এমনই ছিলো। অবশ্যই একজন খেলোয়াড় যতটা সম্ভব ক্রিকেট খেলতে চায়, কিন্তু যখন সবকিছু ক্লান্তিকর হয়ে যায় এবং পাঁচ-ছয় মাস পর কি হবে সেটা ভাবতেই হয়, সেটি সম্ভবত ভালো কোন কিছু নয়।’

স্টোকস আরও বলেন, ‘যত বেশি ক্রিকেট ম্যাচ হবে, খেলাটির জন্য তত বেশি ভালো। কিন্তু সকলেই সর্বোচ্চ মানের পন্য চায়। আপনি চান, সেরা খেলোয়াড়রা যতটা সম্ভব সবসময় খেলুক এবং এটা শুধু আমি বা আমাদের জন্য নয়। সারা বিশ্বে সব দলকেই এখন নির্দিষ্ট কিছু সিরিজে কিছু খেলোয়াড়কে বিশ্রাম দিতে হচ্ছে, যাতে তারা মনে করে, তারা বিরতি পেয়েছে।’

ওয়ানডে থেকে অবসর নিলেও, টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে খেলবেন স্টোকস। ১০৫ ওয়ানডেতে ব্যাট হাতে ৩টি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরিতে ২৯২৪ রান এবং বল হাতে ৭৪ উইকেট আছে স্টোকসের। 

সূত্র: বাসস