পেট্রাপোলে ভারতফেরত যাত্রীদের লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ৭ ঘণ্টা

পেট্রাপোলে ভারতফেরত যাত্রীদের লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ৭ ঘণ্টা

ছবি: সংগৃহীত

যশোরের বেনাপোল স্থলবন্দরের আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল দিয়ে প্রতিদিন প্রায় ৫ থেকে ৭ হাজার যাত্রী বাংলাদেশ-ভারত যাতায়াত করেন। এর মধ্যে অনেকে ভারতে যান চিকিৎসার উদ্দেশ্যে আবার কেউ যান আত্মীয়-স্বজনদের কাছে। বর্তমানে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষের উদ্যোগে বেনাপোল ইমিগ্রেশনে পাসপোর্ট যাত্রীদের নির্বিঘ্নে যাতায়াতের ব্যবস্থা করা হলেও পেট্রাপোল বন্দর দিয়ে ভারতফেরত যাত্রীদের বাংলাদেশে প্রবেশের আগে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। 

সরেজমিনে বেনাপোল বন্দরে দেখা যায়, বৃহস্পতিবার (২১ জুলাই) বাংলাদেশ থেকে ভারতে যান প্রায় আড়াই হাজার যাত্রী। ভারত থেকে দেশে ফেরেন প্রায় তিন হাজার যাত্রী। নোমান্সল্যান্ডে প্রবেশের অনুমতি চেয়ে প্রায় তিন ঘণ্টা অপেক্ষা করার পর  প্রবেশের অনুমতি পেলে ভারতের নোমান্সল্যান্ডে প্রবেশ করে দেখা যায় ভারতফেরত যাত্রীদের দুর্বিষহ ভোগান্তি। খোলা আকাশের নিচে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রোদে পুড়ছে আবার কখনো বৃষ্টিতে ভিজছেন যাত্রীরা। কেউ কেউ দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকায় অসুস্থ হয়ে পড়ছেন।

ভারতফেরত যাত্রীদের অভিযোগ, ভারতীয় ইমিগ্রেশনে ১২টি বুথে মাত্র ২-৩ জন স্টাফ সার্ভিস দেওয়ায় এবং ইমিগ্রেশনের মধ্যে ইমিগ্রেশন প্রক্রিয়ায় ধীরগতির কারণে যাত্রীদের দীর্ঘ-লাইনের সৃষ্টি হয়। ভারত থেকে বাংলাদেশে প্রবেশের আগ মুহূর্তে পেট্রাপোল বন্দরের নোমান্সল্যান্ডে চেকিং এবং ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য দীর্ঘ লাইন দিয়ে বাহিরে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকতে হয় শিশু থেকে শুরু করে বৃদ্ধ যাত্রীদের। এতে তীব্র রোদ আর গরমে যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন।