মোশাদের হামলার ষড়যন্ত্র ভণ্ডুল করার দাবি ইরানের

মোশাদের হামলার ষড়যন্ত্র ভণ্ডুল করার দাবি ইরানের

ফাইল ছবি

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় ইসরাইলের মোশদের সাথে সম্পর্কিত গুপ্তচরদের একটি নেটওয়ার্কের সদস্যদের গ্রেফতার করার কথা ঘোষণা করেছে। এসব গুপ্তচর ইরানে প্রবেশ করে 'স্পর্শকাতর' স্থানগুলোতে হামলা চালানোর পরিকল্পনা করেছিল বলে জানিয়েছে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়।

সন্দেহভাজনরা উত্তর ইরাক হয়ে ইরান প্রবেশ করে বলে বলা হয়েছে। তবে তারা অন্তর্ঘাত ও 'সন্ত্রাসী অপারেশন' চালানোর আগেই গ্রেফতার হয়ে যায় বলে শনিবার মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইরনা জানায়।

পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সাথে ইসরাইলের তীব্র উত্তেজনার মধ্যে এই তথ্য প্রকাশ করা হলো।

মন্ত্রণালয়টির উদ্ধৃতি দিয়ে ইরনা জানায়, নেটওয়ার্কটির সদস্যরা একটি প্রতিবেশী দেশের মাধ্যমে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোশাদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছিল। তারা ইরাকের কুর্দিস্তান হয়ে ইরানে প্রবেশ করেছিল। তাদের সাথে অত্যাধুনিক সরঞ্জাম ও শক্তিশালী বিস্ফোরক ছিল।

ঠিক কতজনকে গ্রেফতার করা হয়েছে, তার কোনো তথ্য এতে দেয়া হয়নি। এমনকি কোন কোন স্থান তাদে টার্গেট ছিল সেটাও বলা হয়নি।

মোশাদ সরাসরি ইসরাইলি প্রধানমন্ত্রীর অফিস নিয়ন্ত্রণ করে। তারা এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ইসরাইল ও ইরান অনেক বছর ধরে ছায়াযুদ্ধ চালিয়ে আসছে। ইরান তাদের পরমাণু স্থাপনাগুলোতে হামলা ও বিজ্ঞানীয় কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হত্যার জন্য ইসরাইলকে দায়ী করে আসছে।

গত ২২ মে তেহরানে নিজের বাসায় রিপাবলিকান গার্ডের কর্নেল সাইয়েদ খোদাই নিহত হন। এই হামলার জন্যও ইসরাইলকে দায়ী করেছে ইরান।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইল প্রধানমন্ত্রী ইয়ির লাপিদ ইরানি পরমাণু অস্ত্র নির্মাণ ভণ্ডুল করে দিতে যৌথ ঘোষণা দিয়েছেন। ইরান অবশ্য বলে আসছে যে তাদের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ উদ্দেশ্যে প্রণীত, তারা পরমাণু অস্ত্র নির্মাণের কথা অস্বীকার করেছে।

সূত্র : আলজাজিরা