মৌসুমের প্রথম এল ক্লাসিকো জিতলো বার্সেলোনা

মৌসুমের প্রথম এল ক্লাসিকো জিতলো বার্সেলোনা

ছবি: সংগৃহীত

প্রাক-মৌসুম প্রীতি ম্যাচ হলেও বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ দ্বৈরথ বলে কথা, লাস ভেগাসে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে অবশ্য নতুন চেহারার বার্সেলোনা নিজেদের অবস্থানের জানানটা ভালই দিয়ে রাখলো। প্রীতি ম্যাচটিতে দলে নতুন আসা রাফিনহার একমাত্র গোলে চির প্রতিদ্বন্দ্বী রিয়ালকে ১-০ ব্যবধানে  হারিয়েছে কাতালান জায়ান্টরা।

চলতি মাসের শুরুতে প্রিমিয়ার লিগের ক্লাব লিডস ইউনাইটেড থেকে ৬০ মিলিয়ন ডলারে বার্সেলোনায় যোগ দিয়েছেন রাফিনহা। যুক্তরাষ্ট্র সফরের প্রথম ম্যাচটিতে ইন্টার মিয়ামির বিপক্ষে ৬-০ গোলের বড় জয় তুলে নিয়েছিল বার্সা। ঐ ম্যাচে বার্সেলোনার জার্সি গায়ে অভিষেক হওয়া ব্রাজিলিয়ান এই এ্যাটাকার গোল করেছিলেন। কাল লাস ভেগাসের হাই ভোল্টেজ ম্যাচে রাফিনহার জয়সূচক গোলটি আসে ম্যাচের ২৭ মিনিটে। রিয়ালের এডার মিলিটাওয়ের ভুল পাসে ডি বক্সের বাইরে থেকে রাফিনহা ডান কর্ণার দিয়ে থিবো  কোর্তায়াকে পরাস্ত করে বল জালে জড়ান। স্পেনের বাইরে চতুর্থ ও যুক্তরাষ্ট্রে দ্বিতীয়বারের মত এল ক্লাসিকো অনুষ্ঠিত হলো। পুরো ম্যাচেই উভয় দলের দারুন প্রতিদ্বন্দ্বীতা সমর্থকদের দৃষ্টি আকর্ষন করেছে।

রিয়াল মাদ্রিদ প্রাক-মৌসুম প্রীতি ম্যাচে এই প্রথম মাঠে নামলো। ১৮ মিনিটে ফেডেরিকো ভালভার্দের শট পোস্টে লেগে ফেরত না আসলে তখনই হয়তো এগিয়ে যেতে পারতো গ্যালাকটিকোরা। ২৫ গজ দুর থেকে তার ভলি মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করলেও পোস্ট বাঁধা হয়ে দাঁড়ায়। দুই মিনিট পর রিয়ালের গোলের সামনে এডুয়ার্ডো কামভিনগা পেড্রির কাছে নিজের পজিশন হারিয়ে বসেন। এই সুযোগে পেড্রি বল বাড়িয়ে দেন আনসু ফাতির কাছে। কুর্তোয়াকে পরাস্ত করলেও অল্পের জন্য ফাতির শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। 

সব মিলিয়ে কাল পুরো ম্যাচে অনেকটাই আধিপত্য ধরে রেখেছিল বার্সেলোনা। বিশেষ করে পোলিশ তারকা রবার্ট লিওয়ানোদস্কিকে দলে পেয়ে বাড়তি অনুপ্রেরণায় উজ্জ্বল ছিল বার্সার পারফরমেন্স। বায়ার্ন মিউনিখ থেকে আসা লিওয়ানোদস্কির কাল বার্সার জার্সি গায়ে অভিষেক হয়েছে। প্রথমার্ধে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা চ্যাম্পিয়নদের রুখে দিতে এই লিওয়ানোদস্কি মূল ভূমিকা রেখেছেন। 

দ্বিতীয়ার্ধে মাদ্রিদ ও বার্সেলোনার দুই নতুন খেলোয়াড় এন্টোনিও রুডিগার ও রোনাল্ড আরাউজোর দিকে নজড় ছিল সংশ্লিষ্টদের। বিরতির পর বদলী বেঞ্চে চলে যান লিওয়ানোদস্কি, যে কারনে প্রথম ম্যাচে তাকে গোলবিহীন থাকতে হয়েছে। তার স্থানে মাঠে নামেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। দ্বিতীয়ার্ধের দুই মিনিটের মধ্যে রাফিনহার ক্রস থেকে অবামেয়াং গোলের সুযোগ হাতছাড়া করেন। ৫৯ মিনিটে মার্কো আসেনসিও ও লুকাস ভাসকুয়েজ মিলে রিয়ালকে সমতায় ফেরাতে ব্যর্থ হন। পুরো ম্যাচেই কার্লো আনচেলত্তির দল ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমাকে মিস করেছে। ছুটি কাটিয়ে এখনো দলে না ফেরায় বেনজেমাকে আটকানোর বাড়তি দু:শ্চিন্তা করতে হয়নি বার্সাকে। 

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফরে পরবর্তী ম্যাচে সান ফ্র্যান্সিসকোতে মেক্সিকোর ক্লাব আমেরিকার বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ডালাসে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের মোকাবেলা করবে বার্সেলোনা। উভয় দলই আবারো ৩০ জুলাই মাঠে নামবে। ঐদিন বার্সেলোনা খেলবে মেজর লিগ সকারের ক্লাব নিউ ইয়র্ক রেকর্ড বুলস ও রিয়াল মাদ্রিদ খেলবে জুভেন্টাসের বিপক্ষে।

সূত্র: বাসস