৭.১ মাত্রার প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

৭.১ মাত্রার প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

ছবি: সংগৃহীত

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন। রিখটার স্কেলে ভূমিকম্পের পরিমাপ ছিল সাত দশমিক এক, যা যথেষ্ট তীব্র। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী ম্যানিলা থেকে ৪০০ কিলোমিটার দূরে।

স্থানীয় সময় বুধবার সকাল ৮টা ৪৩ মিনিটে লুজনের প্রধান দ্বীপের আবরা প্রদেশে আঘাত হানে ভূমিকম্পটি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) দ্বারা প্রাথমিক মাত্রায় ৭ দশমিক ১ পরিমাপ করা হয়েছে। ফিলিপাইন ইনস্টিটিউট অফ ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভোলক্স) ও ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে এ মাত্রা ছিল ৭ দশমিক ৩।

ভূমিকম্পের সবচেয়ে বড় প্রভাব পড়েছে লুজন দ্বীপে। তবে অনেক দূরের ম্যানিলাতেও বাড়িঘর কেঁপে উঠেছে। এখনো পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা মৃত্যুর খবর পাওয়া যায়নি। সুরক্ষার কথা চিন্তা করে সাথে সাথে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

ডিজেডএমএন রেডিও স্টেশনকে কংগ্রেস-সদস্য এরিক সিঙ্গসন বলেছেন, ৩০ সেকেন্ড বা তারও বেশি সময় ধরে ভূমিকম্প হয়েছে। আমার মনে হয়েছিল, আমার বাড়ি ভেঙে পড়ে যাবে।

তিনি জানিয়েছেন, এখন আমরা দুর্গত মানুষের কাছে পৌঁছাবার চেষ্টা করব। কিন্তু এখনো মাঝে মাঝে মাটি কাঁপছে। আফটারশক হচ্ছে। তাই এখনো বাড়িতেই আছি।

আবরা প্রভিন্সের একটি হাসপাতাল আংশিকভাবে ভেঙে পড়েছে। তবে কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনো সেখান থেকে কোনো মৃত্যুর খবর পাননি।

আবরার মেয়র জানিয়েছেন, আমরা বাড়িঘর ভেঙে পড়ার খবর পেয়েছি। কিন্তু এখনো মাঝেমধ্যেই আফটারশক হচ্ছে।

ম্যানিলাতে মেট্রো রেল চলাচল বন্ধ করে দেয়া হয়। সেনেট-সহ সব বড় বাড়ি ও ভবন থেকে মানুষদের বের করে নিয়ে আসা হয়েছে।
সূত্র : আলজাজিরা