দৌড়ের চেয়েও বেশি ক্যালরি ঝরে যেসব ব্যায়ামে

দৌড়ের চেয়েও বেশি ক্যালরি ঝরে যেসব ব্যায়ামে

প্রতিকী ছবি

যারা সুস্বাস্থ্যের অধিকারী হতে চান তাদের দৈনন্দিন রুটিনে থাকে নির্দিষ্ট সময় দৌড়ানো। দৌড়ালে রক্তচাপ কমে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে এবং কোলেস্টেরল কমে। এতে বিভিন্ন রোগের ঝুঁকি যেমন কমে, তেমনি স্বাস্থ্যেরও উন্নতি হয়।

তবে দৌড়ানোর কারণে পায়ের হাড়ে সুক্ষ্ম ফাটল, ব্যথা ও মাংসপেশিতে টান লাগতে পারে। তাই প্রতিদিন না দৌড়ে সপ্তাহে দুই থেকে চারদিন শরীরকে বিশ্রাম দেওয়া যেতে পারে। তবে যে দিনগুলোতে আপনি দৌড়াবেন না সেসব দিনে অন্য ব্যায়াম করতে পারেন যা আরও বেশি ক্যালরি ঝরাবে।

সাঁতার

ক্যালরি ঝরানোর সবচেয়ে ভালো উপায় হলো সাঁতার। মাত্র আধ ঘণ্টা সাঁতরালেই ২০০ ক্যালরি কমতে পারে, যা হাঁটার চেয়ে দ্বিগুণেরও বেশি।

ব্যাটল রোপস

ব্যাটল রোপসে পুরো শরীরের ব্যায়াম হয়। এতে হার্ট ও ফুসফুসের কর্মক্ষমতা বাড়ে। দুই হাতে দুটি মোটা রশি দোলানো সহজ কাজ মনে হলেও দীর্ঘ সময় ধরে এটি করা মোটেই সহজ নয়। এতে প্রচুর ক্যালরি ঝরে।

বার্পি

বেশ চ্যালেঞ্জিং একটি ব্যায়াম বার্পি। এতে শরীরের অধিকাংশ মাংসপেশি কাজে লাগাতে হয়। বার্পি মূলত দুটি ব্যায়ামের সমন্বয়। প্রথমে বুকডন দেওয়া এবং সোজা হয়ে দাঁড়িয়ে হাত ওপরে তুলে ছোট্ট একটা লাফ। এই পুরো কাজ করতে হয় খুব দ্রুত। এতে প্রচুর ক্যালরি ঝরে এবং ফিটনেস বাড়ে।

 

দড়ি খেলা

 

স্কিপিং বা দড়ি খেলার সঙ্গে আমরা ছোটবেলা থেকেই পরিচিত। এটি করা খুব সহজ এবং যেকোনো জায়গায় করা যায়। শুধু একটি দড়ি ছাড়া বাড়তি কিছুর প্রয়োজন হয় না।

গবেষণায় দেখা গেছে, দড়ি খেলার বেশ কিছু উপকারিতা আছে। এতে ওজন কমে, ব্রেইন ও হার্ট ভালো থাকে, স্ট্যামিনা ও ফ্লেক্সিবিটি বাড়ে।

বক্সিং

প্রচুর পরিমাণ ক্যালরি ঝরাতে চাইলে বক্সিং খুব কার্যকরী। এতে ক্যালরি তো ঝরেই সেই সঙ্গে অন্য ব্যায়ামের চেয়ে হার্ট ও ফুসফুসের কার্যক্ষমতা বেশি বাড়ায়।