গম-ভুট্টা উৎপাদনে ঋণ দেবে বাংলাদেশ ব্যাংক

গম-ভুট্টা উৎপাদনে ঋণ দেবে বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

দেশের গম ও ভুট্টার উৎপাদনে ৪ শতাংশ সুদে ঋণ দেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গম ও ভুট্টার উৎপাদন বাড়ানোর লক্ষ্যে ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। ব্যাংকগুলো এ তহবিল থেকে দশমিক ৫০ শতাংশ হারে তহবিল নিতে পারবে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন প্রকাশ করে। এতে বলা হয়, দেশে গম ও ভুট্টার পর্যাপ্ত চাহিদা থাকার সত্ত্বেও এ শস্য দুইটির উৎপাদনের পরিমাণ যথেষ্ট নয়। এ কারণে দেশে গম, ভুট্টা ও এগুলো থেকে উৎপাদিত খাদ্য দ্রব্যাদির সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রতি বছর গম ও ভুট্টা আমদানিতে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হয়। এর জন্য দেশে গম ও ভুট্টার উৎপাদন বাড়াতে ১ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। ব্যাংকগুলো এ তহবিল থেকে দশমিক ৫০ শতাংশ সুদে ঋণ পাবে। এছাড়া কৃষকদের ঋণের সুদহার সর্বোচ্চ ৪ শতাংশ।

একজন কৃষক কত পরিমাণে ঋণ নিতে পারবেন, তা ব্যাংক নির্ধারণ করতে পারবে। তবে ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং বর্গাচাষিদের এ স্কিমের আওতায় এককভাবে জামানতবিহীন সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা যাবে। এ ঋণ দিয়ে কোনোভাবেই পুরাতন ঋণ পরিশোধ করা যাবে না। তবে সিআইবি রিপোর্ট অনুযায়ী কোনো কৃষক/গ্রাহক খেলাপি হিসেবে বিবেচিত হলে, তারা ঋণ নিতে পারবেন না।