কংগ্রেসের পরবর্তী সভাপতি হচ্ছেন শশী থারুর!

কংগ্রেসের পরবর্তী সভাপতি হচ্ছেন শশী থারুর!

কংগ্রেসের পরবর্তী সভাপতি হচ্ছেন শশী থারুর!

জল্পনা বহু দিনের, এবার ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস সভাপতি পদে বসবেন কে? সভাপতি নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পরে সেই জল্পনা বেড়েছে বহুগুণ।

রাজনৈতিক মহলে জোর আলোচনা, ফের কি সভাপতির গদিতে রাহুল? নাকি এবার গান্ধী পরিবারের বাইরে সভাপতি পাবে কংগ্রেস? কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক শেষে জানানো হয়েছিল, আগামী ১৭ অক্টোবর নির্বাচন কংগ্রেসের। তারপর থেকেই জল্পনা বেড়েছে কয়েকগুন, কে বসবেন এই আসনে?

এই মুহূর্তে জল্পনা, সভাপতির দৌড়ে পা মেলাচ্ছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা শশী থারুর। গত দু’দশক কংগ্রেস সভাপতি পদে কোনো নির্বাচন হয়নি। সোনিয়া গান্ধী-রাহুল গান্ধী থেকেছেন ওই পদে। রাহুল ছাড়ার পর, বহু বছর কংগ্রেস কোনো স্থায়ী সভাপতিও পায়নি। কংগ্রেসের একাধিক বর্ষীয়ান নেতা বলছেন, তারা চান ফের সভাপতির দায়িত্বে বসুন রাহুল। তবে সূত্রের খবর, রাহুল প্রতিদ্বন্দিতা করলেও, তার প্রতিপক্ষে লড়াই করতে পারেন শশী থারুর। যদিও এই প্রসঙ্গে কংগ্রেস সাংসদ এখনো কিছুই জানাননি।

তবে থারুরের প্রতিদ্বন্দ্বিতা করার জল্পনার পিছনের কারণ তারই বক্তব্য। সূত্রের খবর, স্থানীয় এক সংবাদ মাধ্যমে থারুর জানিয়েছেন, আদর্শগতভাবে কংগ্রেস ওয়ার্কিং কমিটির একটি নয় এক ডজন আসনের নির্বাচনের জন্য ঘোষণা করা উচিত ছিল। একটি গোটা কমিটি নির্বাচিত হওয়ার কথা। দলের গুরুত্বপূর্ণ পদগুলো থেকে কারা নেতৃত্ব দেবেন তাদের নির্বাচন হওয়া উচিত। সঙ্গেই তিনি বলেছেন, একজন নতুন সভাপতি নির্বাচন কংগ্রেসকে পুনরুজ্জীবনে সাহায্য করবে। সভাপতির সামগ্রিক পরিকল্পনা থাকবে দলের জন্য। একটি অবাধ এবং সুষ্ঠ নির্বাচন প্রয়োজন এই মুহূর্তে।

ওয়াকিবহাল মহলের মতে, থারুরের এই বক্তব্য থেকেই মূলত তৈরি হয়েছে জল্পনা। উল্লেখ্য কংগ্রেসের জি-২৩-এর ২৩ জন বিশিষ্ট নেতা ২০২০ সালে সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন দলের একাধিক বিষয়ে অসন্তোষ প্রকাশ করে, দলের কার্যক্রম পরিবর্তনের কথাও বলেছিলেন। থারুর তাদের মধ্যে একজন। জোর জল্পনা, এবার তিনি হয়তো লড়াই করবেন সভাপতি পদের জন্য।।
সূত্র : আজকাল