ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর দুই এজেন্টকে খুলনায় জেল-জরিমানা

ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর দুই এজেন্টকে খুলনায় জেল-জরিমানা

সংগৃহীত

খুলনায় তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রদর্শনের দায়ে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির বাংলাদেশের দুই এজেন্টকে ১ লাখ টাকা জরিমানা ও প্রত্যেককে একমাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অন্য চারজনকে ২০ হাজার জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দিনগত রাতে খুলনার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান তালুকদারের নির্দেশে এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডলের তত্ত্বাবধানে নগরীর সোনাডাঙ্গা থানার আওতাধীন ১১ মোল্লা বাড়ী বাই লেন এলাকায় এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ইসমত জাহান তুহিন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডল বলেন, বৃহস্পতিবার খুলনা মহানগরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালিত হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে সোনাডাঙ্গা থানার আওতাধীন ১১, মোল্লা বাড়ী বাই লেনে তৃতীয় তলায় ট্যাব ব্যবহার করে সিগারেটের বিজ্ঞাপন প্রদর্শন ও বিনামূল্যে উপহার বিতরণ করার ল্যাপটপ, ট্যাব, ড্যামি সিগারেটের প্যাকেটসহ টুল বক্স, হেডফোন, ম্যাচ বক্সসহ সব ধরনের সামগ্রী পাওয়া যায়।

এ ধরনের কর্মকাণ্ড ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ৫ ধারার বিধান মোতাবেক অপরাধ হওয়ায় যথাযথ প্রসিকিউশনের ভিত্তিতে আভিযোগ আমলে নেওয়া হয়। অপরাধের সাথে সংশ্লিষ্ট সরঞ্জামাদি জব্দ করা হয় এবং অভিযোগ গঠনপূর্বক আসামির দোষ স্বীকারোক্তির ভিত্তিতে জেল জরিমানা করা হয়। এছাড়া ১৯ জন ছাত্রকে তাদের অভিভাবকদের মুচলেকায় ছেড়ে দেওয়া হয়।

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন সোনাডাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুম বিল্লাহসহ পুলিশ ফোর্স ও আনসার ভিডিপি সদস্যরা। এছাড়াও ছিলেন তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে নিয়োজিত অর্গানাইজেশন সিয়ামের নির্বাহী পরিচালক ও টাস্কফোর্স সদস্য অ্যডভোকেট মাসুম বিল্লাহ, এবং এইড ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার কাজী মোহাম্মদ হাসিবুল হক।

জনসমাগম স্থলে ধুমপান ও বিজ্ঞাপন রোধে এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের এমন উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।