সীমান্ত দিয়ে মিয়ানমারের আর কোনো নাগরিককে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী

সীমান্ত দিয়ে মিয়ানমারের আর কোনো নাগরিককে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমারের অভ্যন্তরীণ চলমান সংঘাতের জেরে সে দেশের আর কোনো নাগরিককে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না।

শনিবার (৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় সিলেটের লাক্কতুরা চা বাগানে চা-শ্রমিকদের সাথে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স অনুষ্ঠান শেষ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, মিয়ানমারে বিভিন্ন সশ্বস্ত্র গোষ্ঠী সংঘাতে জড়িয়েছে। সে দেশে এখন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে। অত্যাচারিত লোকজনকে ওই এলাকা সরে যেতে বলা হয়েছে। ফলে ভয় হয়, নিপীড়িতরা হয়তো আমাদের দেশের দিকে আসতে শুরু করবে। তবে জানতে পারেছি- তারা অন্যদিকে যাচ্ছে। তবুও আমরা আমাদের সীমান্তে সতর্কতামূলক অবস্থা গ্রহণ করেছি। সীমান্ত দিয়ে সে দেশ থেকে আর কাউকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না।

তিনি বলেন, মিয়ানমারের লোক আমাদের দেশে আসতে না আসতে পারে সে বিষয়ে বাংলাদেশে সীমান্তরক্ষী বাহিনী বিজিবিকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

দ্বিতীয় দফায় শনিবার মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা বান্দরবান সীমান্তবর্তী এলাকায় পড়ার প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মিয়ানমারের রাষ্ট্রদূতের সাথে এ বিষয়ে আলাপ করেছি। তারা আমাদের আশ্বস্ত করেছে যে তিনি তার সরকারের সাথে এ নিয়ে আলাপ করবেন এবং এমন দুর্ঘটনা আগামীতে যাতে না ঘটে বিষয়টি তারা দেখবেন।

তবে এ বিষয়গুলো সরকার গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, মিয়ানমারের দুটি যুদ্ধবিমান ও ফাইটিং হেলিকপ্টার থেকে ছোড়া গোলা বান্দরবান সীমান্তবর্তী এলাকায় পড়েছে। সেখানে দুটি গোলা অবিস্ফোরিত থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড এলাকায় শনিবার সকাল সাড়ে ৯টার দিকে এসব গোলা এসে পড়ে।

সূত্র : বাসস