কম্বোডিয়ায় মানব পাচারের অভিযোগে ৩ জন গ্রেফতার

কম্বোডিয়ায় মানব পাচারের অভিযোগে ৩ জন গ্রেফতার

ছবি: সংগৃহীত

কম্বোডিয়ায় মানব পাচারের অভিযোগে এ চক্রের মূলহোতা নাজমুলসহ তিন জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সোমবার সন্ধ্যায় র‌্যাব-৩ এর সদস্যরা রাজধানীর পল্টন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

গ্রেফতারকৃতরা হলো, মানবপাচার চক্রের মূলহোতা  কম্বোডিয়া প্রবাসী নাজমুল ইসলাম (৩০), নূর ইসলাম সাজ্জাদ (২৫) ও  মো. সিরাজুল ইসলাম পঞ্চায়েত (৫৭)।

র‌্যাব সূত্রে জানা গেছে, এ চক্রটি প্রায়  পাঁচ শতাধিক বাংলাদেশীকে সাইবার ক্রীতদাস হিসেবে কম্বোডিয়ায় প্রেরণ করেছে বলে র‌্যাবের কাছে স্বীকার করেছে। এই সংঘবদ্ধ চক্রটি প্রতারনা ও মানবপাচার করে বিপুল অংকের টাকা হাতিয়ে নিয়েছে।

র‌্যাব-৩ এর সহকারি পুলিশ সুপার  (স্টাফ অফিসার) এএসপি (মিডিয়া) ফারজানা হক জানান, এসময় তাদের কাছ থেকে তিনটি পাসপোর্ট, চারটি মোবাইল ফোন, একটি রেজিষ্টার, মানবপাচার সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র এবং নগদ ৫ হাজার ১৬ টাকা উদ্ধার করা হয়। 
প্রাথমিক অনুসন্ধান ও আটককৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, এই চক্রের মূলহোতা কম্বোডিয়া প্রবাসী নাজমুল ইসলাম। সে বাংলাদেশ থেকে বিভিন্ন দালালের মাধ্যমে উচ্চ বেতনে কম্পিউটার অপারেটর হিসেবে চাকুরী দেয়ার নাম করে ভিকটিম এবং তাদের অভিভাবকদের প্রলুব্ধ করে। সে দালালদের মাধ্যমে শিক্ষিত, কম্পিউটার বিষয়ে পারদর্শী বেকার যুবক-যুবতীদের প্রলুব্ধ করে কম্বোডিয়ায় প্রেরণের খরচ বাবদ প্রাথমিক ভাবে তারা ৪ থেকে ৫ লাখ টাকা নিয়ে থাকে। আগ্রহী বেকার যুবক যুবতীদের প্রথমে কম্পিউটার বিষয়ে পরীক্ষা নেয়া হয়। পরে তারা পরীক্ষায় উত্তীর্ণ হলে কম্বোডিয়া প্রবাসী আলীম ও শরিফুলের সহায়তায় তাদের জন্য কম্বোডিয়ান ট্যুরিস্ট ই ভিসা করা হয়। তারপর তাদেরকে বিমানযোগে কম্বোডিয়ায় পাঠানো হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পল্টন থানায় মানবপাচার আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাদেরকে পুলিশে সোপর্দ করা হয়েছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।