ইউক্রেনে সবচেয়ে করুণ পরাজয় রাশিয়ার!

ইউক্রেনে সবচেয়ে করুণ পরাজয় রাশিয়ার!

সংগৃহীত

মস্কো উত্তর ইউক্রেনে তার প্রধান অবস্থান পরিত্যাগ করেছে। ইউক্রেনের বাহিনী দ্রুত অগ্রসর হতে থাকায় যুদ্ধের অন্যতম একটি ফ্রন্ট লাইন হঠাৎ ভেঙে পড়ার প্রেক্ষাপটে রাশিয়া সেখান থেকে সরে গেছে।

শনিবার খারকিভ প্রদেশের ইজিয়ামের আকস্মিক পতন ছিল ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সবচেয়ে করুণ পরাজয়।

ছয় মাস ধরে চলা যুদ্ধে এটা হতে পারে সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়। রুশ সৈন্যরা পালিয়ে যাওয়ার সময় বিপুল পরিমাণে গোলাবারুদ ফেলে গেছে।

রুশ বাহিনী ইজিয়ামকে তাদের যুদ্ধের প্রধান লজিস্টিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল। এখন থেকৈই তারা দোনেটস্ক ও লুহানস্ক নিয়ে গঠিত দনবাস অঞ্চলের ওপর হামলা চালিয়ে আসছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় তাস সংবাদ সংস্থা জানিয়েছে, তারা ওই এলাকা থেকে সৈন্য প্রত্যাহারের নির্দেশ দিয়ে আশপাশের কোথাও শক্তি বাড়াতে বলেছে।

খারকিভে রুশ প্রশাসনের প্রধান প্রদেশটি ত্যাগ করতে এবং 'জীবন বাঁচাতে' রাশিয়ায় পালিয়ে যেতে অধিবাসীদের প্রতি আহ্বান জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, লোকজন রুশ-নিয়ন্ত্রিত এলাকা থেকে সরে যেতে থাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শনিবার রাতে এক ভিডিও বার্তায় বলেছেন, রুশ বাহিনী এখন পিছু হটার ক্ষেত্রে তাদের সেরা সক্ষমতা প্রদর্শন করেছে।

তিনি বলেন, চলতি মাসের প্রথম দিকে শুরু হওয়া পাল্টা আক্রমণে ইউক্রেন বাহিন প্রায় দুই হাজার বর্গমাইল এলাকা দখল করেছে।

সূত্র : আলজাজিরা