ট্রানজিট চুক্তি চূড়ান্ত করবে বাংলাদেশ-ভুটান

ট্রানজিট চুক্তি চূড়ান্ত করবে বাংলাদেশ-ভুটান

ট্রানজিট চুক্তি চূড়ান্ত করবে বাংলাদেশ-ভুটান

দুই দেশের মধ্যে স্বাক্ষরিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) বাস্তবায়ন জোরদার করার লক্ষ্যে ট্রানজিট চুক্তি ও প্রটোকল চূড়ান্ত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে বুধবার রাজধানীতে বাংলাদেশ ও ভুটানের মধ্যে দুই দিনের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক শেষ হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দিনব্যাপী বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের এবং ভুটানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব দাশো কর্মা শেরিং ৯ সদস্যের ভুটানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠকে গৃহীত অন্যান্য সিদ্ধান্তলো হলো- তৃতীয় দেশের মাধ্যমে যোগাযোগ সহজ করার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য সহজীকরণের উদ্যোগ নেয়া, পর্যটন শিল্পের বিকাশে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও ভুটান স্ট্যান্ডার্ড ব্যুরো (বিএসবি) এবং কৃষি সম্প্রসারণ বিভাগ (ডিএই) এবং ভুটান কৃষি ও খাদ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি।

বৈঠকে গৃহীত অন্যান্য প্রধান সিদ্ধান্তগুলো হলো- বাণিজ্যে শুল্ক ও অশুল্ক বাধা দূর করতে পারস্পরিক সহযোগিতা বাড়ানো এবং সোনারহাট স্থলবন্দরের মাধ্যমে ভুটান থেকে ভুটানি পণ্য পরিবহনের পাশাপাশি পাথর আমদানি করা।

বৈঠকে ভুটানি সচিব আশা প্রকাশ করেন যে আগামী দিনে দুই দেশের বন্ধুত্ব আরো দৃঢ় হবে।

এর আগে, ২০২০ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভুটানের মধ্যে পিটিএ স্বাক্ষরিত হয়। এ চুক্তির আওতায় বাংলাদেশ ভুটানের বাজারে প্রায় ১০০টি বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে। অন্যদিকে ভুটান বাংলাদেশের বাজারে তাদের ৩৪টি পণ্য শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে।
সূত্র : বাসস