নাভারণে নকল ব্যান্ডরোলযুক্ত জামান বিড়ি ও সাব্বির বিড়ি জব্দ করেছে র‌্যাব; মামলা দায়ের

নাভারণে নকল ব্যান্ডরোলযুক্ত জামান বিড়ি ও সাব্বির বিড়ি জব্দ করেছে র‌্যাব; মামলা দায়ের

ছবি: প্রতিনিধি

যশোর প্রতিনিধি: কুষ্টিয়া, যশোর, ফরিদপুরসহ বিভিন্ন এলাকায় দীর্ঘদিন যাবত সরকারের অনুমোদনহীন নকল ব্যান্ডরোল লাগিয়ে জামান বিড়ি এবং সাব্বির বিড়ি বাজারজাত করে আসছে কুষ্টিয়ার একটি অসাধু চক্র। এই চক্রটির মুলে রয়েছে বিড়ি প্রতিষ্ঠান দুটির মালিক কুষ্টিয়ার আল্লারদর্গা দৌলতপুর এলাকার মেসার্স সাজিদ বিড়ি ফ্যাক্টরির মালিক মজনুর রহমান। এছাড়া তিনি মজনু বিড়িসহ নামে জাল ব্যান্ডরোল লাগিয়ে বিভিন্ন নকল বিড়ি বাজারজাত করে আসছে। মজনুর রহমান স্থানীয় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নকল বিড়ি বাজারজাত করে সরকারের বিপুল পরিমান রাজস্ব ফাঁকি দিচ্ছেন।

গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার ২০২২ সন্ধ্যায় যশোরের শার্শা উপজেলার নাভারণ বাজারে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা এসব নকল বিড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-যশোর ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার এম নাজিউর রহমান। নাভারণ বাজারে ঐ ভুয়া ব্যান্ডরোলযুক্ত নকল বিড়ির ডিলার আয়নাল হোসেন এর গোডাউনে তল্লাশী চালিয়ে প্রায় এক লাখ (১,০০,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত জামান বিড়ি এবং নকল সাব্বির বিড়ির সন্ধান পেয়ে সেগুলো জব্দ করে র‌্যাব।

র‌্যাব-৬ যশোর এর কোম্পানী কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার এম নাজিউর রহমান জানান, নকল বিড়ি তৈরি এবং বাজারজাত করে সরকারের রাজস্ব ফাকিঁ দেয়ার অপরাধে মজনুর রহমানের বিরুদ্ধে স্থানীয় শার্শা থানায় মামলা দায়ের করা হয়েছে। 

এভাবে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে নকল বিড়ি ব্যবসা পরিচালনা করার কথা জানতে পেরে স্থানীয় সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তারা বলেন, এধরনের নকল বিড়ির ব্যবসা বন্ধ করা উচিত।