ভোলার চরফ্যাশনে ইলিশ শিকারের দায়ে ৮ জেলের অর্থদন্ড

ভোলার চরফ্যাশনে ইলিশ শিকারের দায়ে ৮ জেলের অর্থদন্ড

ছবি: সংগৃহীত

ভোলা জেলার চরফ্যাশন উপজেলায় আজ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ৮ জেলেকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বেলা ১১ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান’র বিচারীক আদালত এ অর্থদন্ড প্রদান করেন।

এর আগে রাতে উপজেলার মেঘনা নদীর সামরাজ ও বেতুয়া এলাকা থেকে ১০ জেলেকে আটক করা হয়।
এর মধ্যে দুজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া আজ সকালে সদর উপজেলার চটকিমারা খেয়াঘাট এলাকায় ৪টি নৌকা ও আড়াই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

অর্থদন্ডপ্রাপ্তরা হলো নুর মোহাম্মদ (৪০), শাকিল (১৮), রিয়াজ (২০), শরিফ (২০), সজিব (২০), ইউছুফ (৩০), সালাউদ্দিন (৩০) ও আলআমিন (৩০)। আলাউদ্দিন (১৪) ও রাব্বি (১০) নামের দুজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ছেড়ে দেয়া হয়। এরা সবাই চরফ্যাশন ও লালমোহন উপজেলার বাসিন্দা।

চরফ্যাশন উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বাসস’কে জানান, গতরাতে মৎস্য বিভাগের উদ্যোগে চরফ্যাশনের মেঘনা নদীতে মা ইলিশ রক্ষায় অভিযানে ১০ জনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ৮ জনকে আড়াই হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা করে। এসময় দুটি ইঞ্জিন চালিত নৌকা ও ২০০ মিটার সুতার জাল জব্দ করা হয়। অভিযানে থানা পুলিশের একটি দল সহায়তা করে।

সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জামাল হোসেন বলেন, সকালে ভেদুরিয়া ইউনিয়নের তেঁতুলিয়া নদী সংলগ্ন চটকিমারা খেয়াঘাট থেকে ৪টি ডিঙ্গি নৌকা ও আড়াই হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

সূত্র: বাসস