প্রিয়াংকা’র প্রতিবাদ

প্রিয়াংকা’র প্রতিবাদ

প্রিয়াংকা’র প্রতিবাদ

ইরানের হিজাব প্রতিবাদের উত্তাপ এবার পৌঁছে গেল ইউরোপীয় সংসদেও। বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে ইউরোপীয় সংসদে এক সুইডিশ ইউরো সংসদ সদস্য তার চুল কেটে ফেললেন। আবির আল-সাহলানির এই কাজের ভিডিও বিশ্বজুড়ে ভাইরাল হয়েছে। ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ইউরোপিয়ান ইউনিয়নকে আহ্বানও জানালেন তিনি। এভাবে সারা পৃথিবী থেকে অনেকেই ইরানের মহিলাদের প্রতি সমর্থন জানিয়েছেন। সেই তালিকায় এবার ঢুকে পড়লেন অভিনেত্রী প্রিয়াংকা চোপড়াও।

সোশ্যাল মিডিয়ায় তিনি ইরানের মহিলাদের প্রতি তার সমর্থনের কথা জানালেন। সেইসঙ্গে জানালেন, সে দেশের মহিলাদের সাহস তাকে বিস্মিত করেছে। তিনি হতবাক হয়ে গিয়েছেন, কীভাবে তারা রাস্তায় নেমে এত অত্যাচারের মুখে প্রতিবাদ করছেন, তা দেখে। প্রিয়াংকা জানান, দীর্ঘদিন ধরে জোর করে চেপে রাখা হয়েছিল যে গলার স্বর, তা এখন কথা বলতে শুরু করেছে।

প্রিয়াংকা মহিলাদের কাছে আবেদন জানিয়েছেন, এই প্রতিবাদে শামিল হওয়ার। তার মতে, সংখ্যা একটা গুরুত্বপূর্ণ জিনিস। প্রতিবাদীদের সংখ্যা যত বাড়বে, তত বাড়বে প্রতিবাদের শক্তি। অন্যদিকে, মহিলা সংসদ সদস্য সাহলানি বলেছেন, আমরা ইইউ-এর জনগণ এবং নাগরিকরা, ইরানে মহিলা ও পুরুষদের বিরুদ্ধে যে সমস্ত হিংসা চলছে, নিঃশর্তে এবং অবিলম্বে তা বন্ধের দাবি জানাচ্ছি। ইরান মুক্ত না হওয়া পর্যন্ত আমাদের ক্রোধ নিপীড়কদের থেকেও বেশি হবে। যতক্ষণ না আপনারা, ইরানের মহিলারা মুক্ত হবেন, আমরা আপনাদের পাশে দাঁড়াবো। এই জোরালো মন্তব্যের পরই তিনি একটি কাঁচি বের করে নিজের চুল কাটতে কাটতে চিৎকার করে বলেন, নারী, জীবন, স্বাধীনতা। শুধু চুল কেটে ফেলাই নয়, ইইউ’-এর কূটনৈতিক প্রধান জোসেফ বোরেল, ইরানের মহিলাদের পক্ষে অবস্থান নেননি বলে তাকে অভিযুক্তও করেছেন। তিনি বলেন, এখন মুখ খোলার সময় এসেছে। ব্যবস্থা নেয়ার সময় এসেছে। ইরানের শাসকদের হাত রক্তে লাল হয়ে গিয়েছে।