আইয়ারের সেঞ্চুরিতে সিরিজে সমতা ফেরালো ভারত

আইয়ারের সেঞ্চুরিতে সিরিজে সমতা ফেরালো ভারত

সংগৃহীত

ব্যাটার শ্রেয়াস আইয়ারের অনবদ্য সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে সমতা ফেরালো স্বাগতিক ভারত।
দ্বিতীয় ওয়ানডেতে ভারত ৭ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। এই জয়ে  তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতা ফেরালো ভারত। আইয়ার অপরাজিত ১১৩ রান করেন।

রাঁচিতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারে ব্যক্তিগত ৫ রানে ফিরেন ওপেনার কুইন্টন ডি কক। আরেক ওপেনার জানেমান মালান করেন ২৫ রান।

৪০ রানে দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে ১২৯ বলে ১২৯ রান যোগ করেন মিডল-অর্ডার ব্যাটার রেজা হেনড্রিক্স ও আইডেন মার্করাম। এই জুটির কল্যানে ৩১ ওভারেই ১৬৯ রান করে প্রোটিয়ারা।

কিন্তু দক্ষিণ আফ্রিকার পরের দিকের ব্যাটাররা বড় ইনিংস খেলতে না পারায়, ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। হেনড্রিক্স ৭৬ বলে ৭৪ ও মার্করাম ৮৯ বলে ৭৯ রান করেন। এছাড়া হেনরিচ ক্লাসেন ৩০ ও ডেভিড মিলার ৩৪ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন। ভারতের মোহাম্মদ সিরাজ ৩৮ রানে ৩ উইকেট নেন।

২৭৯ রানের জবাবে ৪৮ রানের মধ্যে দুই ওপেনাকে হারায় ভারত। অধিনায়ক শিখর ধাওয়ান ১৩ ও শুভমান গিল ২৮ রানে থামেন।

এরপর তৃতীয় উইকেটে ১৫৫ বলে ১৬১ রান যোগ করে ভারতের জয়ের পথ তৈরি করেন ইশান কিশান ও আইয়ার। সেঞ্চুরির সুযোগ হাতছাড়া করে ৯৩ রানে বিদায় নেন কিশান। ৮৪ বল খেলে ৪টি চার ও ৭টি ছক্কা মারেন কিশান।
কিশান না পারলেও ৩২ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পান আইয়ার। ২০২০ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি করেছিলেন তিনি।   

চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৭৩ রান তুলে ২৫ বল বাকী থাকতেই ভারতের জয় নিশ্চিত করেন আইয়ার ও সঞ্জু স্যামসন। ১৫টি চারে ১১১ বলে অপরাজিত ১১৩ রান করেন আইয়ার। এটিই তার ক্যারিয়ার সেরা ইনিংস। ৩৬ বলে ২৯ রানে অপরাজিত থাকেন স্যামসন।

আগামী ১১ অক্টোবর দিল্লিতে সিরিজ নির্ধারনী ম্যাচে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

সূত্র: বাসস