রাশিয়া-ইউক্রেনের উচিত কূটনীতির দরজা খোলা রাখা : তুরস্ক

রাশিয়া-ইউক্রেনের উচিত কূটনীতির দরজা খোলা রাখা : তুরস্ক

রাশিয়া-ইউক্রেনের উচিত কূটনীতির দরজা খোলা রাখা : তুরস্ক

সম্প্রতি ইউক্রেনীয় কিছু অঞ্চল রাশিয়ায় সংযুক্তকরণ এবং এর জেরে উত্তেজনা ছড়ালেও কূটনীতির দরজা খোলা রাখা উচিত বলে মনে করেন তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন।মঙ্গলবার রাতে যুদ্ধ পরিস্থিতি নিয়ে এক আলোচনায় তিনি এ কথা বলেন।

এসময় কাজাখের রাজধানী আস্তানায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়েব এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে কবে বৈঠক হবে জানতে চাইলে কালিন বলেন, বৃহস্পতিবার পুতিনের সাথে বৈঠকে বসবে এরদোগান।

বর্তমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে তুরস্কের ভূমিকা সম্পর্কে কালিন বলেন, ‘প্রথমত আমরা কূটনৈতিক দ্বার খোলা রাখতে চাই। যখন যুদ্ধ চূড়ান্ত পর্যায়ে থাকে, যা দুর্ভাগ্যবশত এই মুহূর্তে আরো বেড়েছে বলে মনে হচ্ছে। যারা ভাবছে এই মুহূর্তে কূটনৈতিক তৎপরতার কোনো সুযোগ নেই, তাদের এই ভাবনাটা সব সময় সঠিক নয়। অপরদিক থেকে ভাবলে, এ মুহূর্তই কূটনৈতিক তৎপরতার জন্য সবচেয়ে গুরুর্ত্বপূর্ণ।’

তিনি বিশেষভাবে বলেন যে তুরস্ক রাশিয়া ও ইউক্রেনকে ইস্তাম্বুলে আনাতোলিয়া কূটনৈতিক ফোরামে একসাথে করতে চায়। এছাড়া খাদ্য শস্য ও বন্দী বিনিময় এবং জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে চায়।

কালিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এলাকায় যুদ্ধ পরিস্থিতি বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে বলেন, তুরস্ক এখনো বিশ্বাস করে এমন পরিস্থিতিতেও কূটনীতির দরজা খোলা রাখা উচিত।তিনি সবশেষে বলেন, আমরা উভয়পক্ষকে এই পথে চলার পরামর্শ দেবো।

সূত্র : ডেইলি সাবাহ