কঙ্গোতে ১২ জনকে উগ্রবাদীদের শিরশ্ছেদ

কঙ্গোতে ১২ জনকে উগ্রবাদীদের শিরশ্ছেদ

কঙ্গোতে ১২ জনকে উগ্রবাদীদের শিরশ্ছেদ

কঙ্গোর পূর্বাঞ্চলীয় একটি গ্রামে সন্দেহভাজন উগ্রবাদীরা ১২ জনকে রামদা দিয়ে শিরশ্ছেদ করেছে। দেশটি বিভিন্ন গ্রুপের আঞ্চলিক সহিংসতায় জর্জরিত। বছরের পর বছর ধরে সেখানে এমন প্রবণতা লক্ষ্যণীয়।

শনিবার স্থানীয় সূত্র এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

স্থানীয় সুশীল সমাজ নেতা গুস্তাভ কাকানি এএফপি’কে বলেন, সশস্ত্র ব্যক্তিরা শুক্রবার সকালে আইতুরি প্রদেশের মসাম গ্রামে এ বিভৎস হামলা চালায়।

তিনি আরো বলেন, ‘নিহতদের মধ্যে নারী ও পুরুষ রয়েছে। এদের কয়েকজনকে রামদা দিয়ে শিরশ্ছেদ করা হয়। সেখানে হাত-পা বাঁধা অবস্থায় কয়েকজনকে উদ্ধার করা হয়। হত্যা করার আগে তাদের ওপর অমানবিক নির্যাতন চালানো হয়।’

এ হামলা চালানো আইতুরির আইরুমু ভূখন্ডে অ্যালাইড ডেমোক্রেটিক (এডিএফ) গ্রুপ সবচেয়ে বেশি তৎপর। তাদেরকে সেখানে প্রায় নিয়মিতভাবে সহিংসতা চালাতে দেখা যায়।

কঙ্গোর বিশৃংখলাপূর্ণ পূর্বাঞ্চলে ১২০টিরও বেশি সশস্ত্র গ্রুপ সক্রিয় রয়েছে। এদের মধ্যে এডিএফ গ্রুপকে সবচেয়ে বেশি সহিংসতাপূর্ণ কর্মকাণ্ড চালাতে দেখা যায়।

কঙ্গোর কয়েক হাজার মানুষকে গলা কেটে হত্যা করায় এবং প্রতিবেশি দেশ উগান্ডায় বিভিন্ন বোমা হামলা চালানোর জন্য এ গ্রুপকে দায়ী করা হয়।

তবে কাকানি বলেন, শুক্রবারের এ ঘৃণ্য হামলা কারা চালিয়েছে তা তাড়াতাড়ি বলা যাচ্ছে না।আইরুমু ভূখন্ডের সামরিক প্রশাসক কর্নেল সাইরো সিম্বা সেখান থেকে ‘১২টি লাশ উদ্ধার করা হয়েছে’ বলে নিশ্চিত করেন।

সূত্র : বাসস