ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচনের ভোটগ্রহণ আজ

ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচনের ভোটগ্রহণ আজ

সংগৃহীত

ভারতের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচনের জন্য আজ ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রদেশ কংগ্রেস কমিটি (পিসিসি) প্রায় নয় হাজার ভোটার আগামীকাল সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সরাসরি ভোটের মাধ্যমে তাদের সভাপতি নির্বাচন করবেন।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, আগামী ১৯ অক্টোবর ফলাফল ঘোষণা করা হতে পারে।

সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী কংগ্রেসের সর্বোচ্চ পদে নির্বাচন না করায় দলের সিনিয়র নেতা মল্লিকার্জুন খার্গ ও শশী থারুর সভাপতি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রায় ১৩৭ বছরের পুরনো দলটির ইতিহাসে ষষ্ঠবারের মতো নির্বাচনের মাধ্যমে দলের সভাপতি নির্বাচন করা হচ্ছে।

সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী দলের সভাপতি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন না বলে ২৪ বছরেরও বেশি সময় পরে গান্ধী পরিবারের বাইরের একজন নেতৃত্বে আসছেন।

গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, খার্গকে সর্বাধিক জনপ্রিয় প্রার্থী হিসাবে বিবেচিত হচ্ছেন। বিপুল সংখ্যক সিনিয়র নেতা তাকে সমর্থন করছেন। তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন থারুর।

১৮৮৫ সালে প্রতিষ্ঠিত দলটি এশিয়া ও আফ্রিকার ব্রিটিশ সাম্রাজ্যে আবির্ভূত প্রথম আধুনিক জাতীয়তাবাদী আন্দোলনকারী দল। ১৯ শতকের শেষের দিক থেকে এবং বিশেষ করে ১৯২০ সালের পর মহাত্মা গান্ধীর নেতৃত্বে কংগ্রেস ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রধান দল হয়ে ওঠে।

সূত্র : বাসস