জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

ছবি: সংগৃহীত

দেশের ৫৭টি জেলা পরিষদ নির্বাচনে আজ সকাল ৯টা থেকে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে দুপুর ২টা পর্যন্ত। এতে চেয়ারম্যান পদে ৯২ জন, সদস্য পদে ১ হাজার ৪৮৫ জন ও সংরক্ষিত পদে ৬০৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নির্বাচনে মোট ভোটার রয়েছে ৬০ হাজার ৮৬৬ জন।

ইসি জানায়, তিন পার্বত্য জেলা বাদে ৬১টি জেলা পরিষদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। তবে চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন আদালতের মাধ্যমে স্থগিত করা হয়েছে। ভোলা ও ফেনী জেলার সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। এ অবস্থায় ৫৭টি জেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। 

এ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত ২৬ জন চেয়ারম্যান বিনা ভোট নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ৬৫ জন সাধারণ সদস্য ও ১৮ জন সংরক্ষিত সদস্য বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। 

গতকাল ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছিলেন, প্রতি উপজেলা সদরে স্থাপিত ভোটকেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। তবে প্রতিটি ওয়ার্ডে স্থাপন করা হয়েছে ভোটকেন্দ্র। ভোটকেন্দ্র রয়েছে ৪৬২টি, আর ভোটকক্ষ রয়েছে ৯২৫টি। নির্বাচনে প্রতিটি কেন্দ্রের ভোটগ্রহণ মনিটরিং করার জন্য প্রতি ভোটকেন্দ্রে সিসি টিভি স্থাপন করা হয়েছে।

জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক। আর তার সহকারী হিসেবে থাকেন জেলা নির্বাচন কর্মকর্তা। প্রিসাইডিং ও পোলিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন অন্য নির্বাচন কর্মকর্তারা।

উল্লেখ্য, সর্বশেষ ছয় বছর আগে ২০১৬ সালের ২৮ ডিসেম্বর প্রথম জেলা পরিষদের ভোট হয়েছিল।