বাউল সম্রাট লালন সাঁইয়ের ১৩২ তম তিরোধান দিবস উপলক্ষে ৩ দিনব্যাপী সাধুসঙ্গ

বাউল সম্রাট লালন সাঁইয়ের ১৩২ তম তিরোধান দিবস উপলক্ষে ৩ দিনব্যাপী সাধুসঙ্গ

ছবি- নিউজজোন বিডি

সাম্প্রদায়িকতা, সহিংসতা বা সংঘাত নয়, বরং লালন ফকির প্রচার করেছেন তাঁর জাতপাতহীন মানবধর্ম। মানবতার প্রাণপুরুষ এই বাউল সম্রাটের জীবন-কর্ম, ধর্ম-দর্শন, মরমী সংগীত ও চিন্তা চেতনা থেকে শিক্ষা নিতে দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত অনুরাগী, দর্শনার্থী এখন ভীড় করেছেন লালন আঁখড়াবাড়িতে। গোষ্ঠ গানের মধ্য দিয়ে আজ ভোর থেকে ১৩২ তম তিরোধান দিবস উপলক্ষে শুরু হয়েছে ৩ দিনব্যাপী সাধুসঙ্গ, চলবে ১৯ আক্টোবর পর্যন্ত। লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহোযগিতায় অনুষ্ঠিত হবে এই উৎসব।

বাউলঙ্গে গুরু ভক্তি প্রধান হওয়ায় সব সাধু-গুরুরা সাঁইজীর আঁখড়া বাড়িতে আসেন। আাঁখড়াবাড়ি পরিনত হয় গুরুশিষ্যর মিলন মেলায়। ভক্তরা শরীর ভেঙে গুরুর পদস্পর্শে ভক্তি জানায়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় লালন আঁখড়া বাড়িতে এবারও আয়োজন করা হয়েছে ৩ দিনের অনুষ্ঠান। উৎসবে যোগ দিতে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ছুটে এসেছেন সাধু-গুরু, বাউল, ভক্তরা। ছোট দলে ভাগ হয়ে দরদ ভরা গলায় গেয়ে চলেছেন লালনের গান।

হানাহানির বিশ্বে জাতি-ধর্ম বর্ণ নির্বিশেষে সব মানুষকে একই স্রোতধারায় আনতে লালন বাণী সকলের প্রেরনা। তার অহিংসার বাণী ও জাতহীন দর্শনের বাস্তবায়ন করতে পারলেই, শান্তি আসবে সর্বময়, সার্থক হবে এই আয়োজন। এদিকে কুষ্টিয়া জেলা প্রশাসক মো . সাইদুল ইসলাম উৎসবের সুষ্ঠ ব্যবস্থাপনা ও আইন শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছে বলে জানান।