ইবির খালেদা জিয়া হলে মানসিক স্বাস্থ্য সচেতনতামূলক আলোচনা সভা

ইবির খালেদা জিয়া হলে মানসিক স্বাস্থ্য সচেতনতামূলক আলোচনা সভা

ছবি- নিউজজোন বিডি

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) খালেদা জিয়া হলে মাদক বিরোধী ও মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘মাদক সেবন রোধ করি সুস্থ্য সুন্দর জীবন গড়ি’ স্লোগানে সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে সাতটায় হলের টেলিভিশন কক্ষে এর আয়োজন করে হল প্রশাসন।

হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মামুনুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. রহমান হাবিব ও বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. ওয়াহিদুল হাসান মিল্টন।

সভায় আলোচক হিসেবে মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা করেন মেডিটেশন প্রশিক্ষক ও ‘প্রশান্তি’র প্রতিষ্ঠাতা সায়মা সাফীজ সুমি, মনোবিজ্ঞানী ও মনোসামাজিক কাউন্সিলর রাজিয়া সুলতানা রীমা ও সাইকোথেরাপিস্ট শফিকুল ইসলাম।

এ ছাড়া আবাসিক শিক্ষক মেহেদী হাসান ও মাহবুবা সিদ্দিকাসহ হলের হলের আবাসিক ছাত্রীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা ও মাদক গ্রহণের কুফল সম্পর্কে আলোচনা করেন। একইসঙ্গে মন ভালো রাখতে মেডিটেশন প্রশিক্ষণ প্রদান করেন।

বক্তারা বলেন, মানব স্বাস্থ্যের অর্ধাংশ হলো মনের স্বাস্থ্য। মন ভালো না থাকলে শরীরও ভালো থাকে না। সুস্থ্য থাকতে আমাদেরকে দৈহিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও যতœ নিতে হবে। মন ভালো রাখতে নিয়মিত মেডিটেশন, রক্তদান, বৃক্ষরোপনসহ বিভিন্ন সেবামূলক কাজে যুুক্ত হওয়ার আহ্বান জানান।

হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী বলেন, ‘ছাত্রীদের অনেকেই মানসিক সমস্যাগ্রস্ত থাকে কিন্তু কাউকে বলতে পারে না। একপর্যায়ে তারা জীবন নিয়েও হতাশ হয়ে পড়ে। কোন শিক্ষার্থী যেন এমন সমস্যায় না পড়ে এজন্যই আমাদের এই আয়োজন। ছাত্রীদের মাঝে অনুষ্ঠানটির ইতিবাচক মনোভাব দেখে ভালো লাগছে। মাঝেমধ্যেই এমন আয়োজনের চেষ্টা করবো।’