প্রবাসে শাবানার সময় কাটে ধর্ম-কর্ম নিয়ে

প্রবাসে শাবানার সময় কাটে ধর্ম-কর্ম নিয়ে

ছবি:সংগৃহীত

চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী শাবানা স্থায়ীভাবে স্বামী-সন্তান নিয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। মাঝে-মধ্যে কাজের প্রয়োজনে দেশে আসেন। সম্প্রতি তিনি দেশে এসেছেন। দেশে আসলেও মিডিয়াকে বরাবরই এড়িয়ে চলেন। তবে মাঝে মাঝে সাংবাদিকদের চাপাচাপিতে কিছু কথা বলেন। প্রবাস জীবন কেমন কাটছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমি তো এখন পুরোপুরি পারিবারিক মানুষ।

পরিবার নিয়েই সময় কাটে। নাতি-নাতনিতের নিয়ে খেলাধুলা করে ওদের সঙ্গে আড্ডা দিয়েই সময় পার করি। ওরাই এখন আমার একমাত্র খেলার সঙ্গী। এছাড়া ধর্ম-কর্ম পালন করছি। রোজা নামাজ করতে করতে দিন কেটে যায়। মাঝে মাঝে দেশে আসছি। আত্মীয় স্বজনদের সাথে দেখা হচ্ছে। সিনেমার পুরোনো মানুষজনদের সাথেও দেখা হচ্ছে। তাদের সঙ্গেও সময়টা ভালো কাটে। প্রতিটি মানুষের জীবনেরই অতীত থাকে। সেই অতীতটা ভালোমন্দ মিলেই।

 সাধারণত মানুষ তার জীবনে অতীতের সুন্দর সময়টাকেই মিস করে বেশি। শাবানা অতীত জীবনের কোন বিষয়টি মিস করেন এমন প্রশ্নের জবাবে বলেন, একদিন কত সুন্দর সময় গেছে আমাদের। কত ব্যস্ততা নিয়ে বাসায় ফিরেছি। মাসের ত্রিশ দিনই ক্যামেরার সামনে শুটিং করেছি। শুটিং শেষে পরের দিনের শুটিংয়ের আবার প্রস্তুতি। সেসব দিনগুলো খুবই মিস করি।

সেই সঙ্গে দেশের মানুষের অফুরন্ত ভালোবাসা। এখনও দেশে এলে মানুষ আমাকে দেখে, তাদের চোখে মুখে যে আনন্দ ও তৃপ্তির ছাপ ফুটে উঠে তা ভাষায় বলে বোঝাতে পারবো না। এটাই আমার জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি। সিনেমার বর্তমান দুর্দশা নিয়ে তিনি তেমন কোনো মন্তব্য করেননি। শুধু আশা প্রকাশ করেছেন, সিনেমার হাওয়া বদল হবে।