কুষ্টিয়ায় নকল বিড়ি কারখানায় অভিযানে বিপুল পরিমাণ বিড়ি জব্দ

কুষ্টিয়ায় নকল বিড়ি কারখানায় অভিযানে বিপুল পরিমাণ বিড়ি জব্দ

ছবি- নিউজজোন বিডি

কুষ্টিয়া প্রতিনিধি: নকল বিড়িতে সয়লাব কুষ্টিয়ার বাজার , লাগাম টানতে কাজ করছে শুল্ক  বিভাগ ও প্রশাসন। নানাবিধ  বৈষম্যের পাশাপাশি অবৈধ কারখানায় নকল বিড়ি উৎপাদনের কারণে নাকাল অবস্থায় কুষ্টিয়ার বিড়ি শিল্পে জড়িত সংশ্লিষ্ঠরা। একদিকে যেমন রাজস্ব হারাচ্ছে সরকার তেমনি অন্য দিকে নকল পণ্যের কারণে আর্থিক ক্ষতির মুখোমুখি বিড়ি কারখানাগুলো।এই নকল বিড়ির লাগাম টানতে নিয়মিত কাজ করছে সরকারের শুল্ক বিভাগ।

কুষ্টিয়াতে অবস্থিত প্রায় ২০টি বিড়ি কারখানায় উৎপাদিত পণ্যের উপর প্রায় লক্ষাধিক মানুষের জীবিকা নির্বাহের পাশাপাশি সরকারও এখাত থেকে আয় করে জাতীয় রাজস্বের  একটা বড় অংশ । কিন্তু সাম্প্রতিক কিছু অসাধু চক্রের তৎপরতায় বাজারে সয়লাব নকল বিড়ি।

গত সোমবার(২৪শে অক্টোবর) র‌্যাব ও সুল্ক বিভাগের যৌথ অভিযানের কুষ্টিয়া জেলার দৌলতপুর, ভেড়ামারা,কুমারখালি এবং সদর উপজেলার লাহিনীপাড়া,বাহাদুরপুর,গাছিরদিয়া,আল্লারদর্গা,টলটলিপাড়া,বৈদ্যনিতলাথেকে  নকল আকিজ,  নয়ন, ষ্টার , মালা ও রত্না বিড়িসহ বিভিন্ন কোম্পানির  আরও প্রায় ১৫ লক্ষাধিক বিড়ি তৈরীর উপকরন জব্দ করে হয়। এসময় মেহের নামে একজনকে আটক করা হয়।

 জব্দকৃত পণ্য বাজারজাত হলে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের ১০ লক্ষাধিক টাকা আর্থিক ক্ষতির পাশাপাশি প্রায় ৮লক্ষাধিক টাকার রাজস্ব হারাতো সরকার । তাই নকল পণ্য বাজারজাত করন বন্ধে প্রশাসনকে সার্বিক সহায়তার পাশাপাশি দোষীদের শ্বাস্তি দাবি করেন প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি মালিকরা ।

কুষ্টিয়ার দৌলতপুরের অভিযানের কথা উল্লেখ করে জেলা সুল্ক বিভাগ জানায়, এধরনের অভিযান নিয়মিত পরিচালনায় রাজস্ব যেমন বৃদ্ধি পাবে অন্য দিকে লাভবান হবে প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি মালিকরা।

এ ধরনের নকল কারখানা বন্ধের জন্য প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি মালিকরা।