দেশের বিভিন্ন স্থানে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

দেশের বিভিন্ন স্থানে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

সংগৃহীত

টাঙ্গাইল, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থোন অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত নকল বিড়ি জব্দ করা হয়েছে। বুধবার দিনব্যাপী দেশের বিভিন্ন স্থান পুলিশ ও  কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ এ অভিযান পরিচালনা করেন।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে টাঙ্গাইল কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ জেলার নাগরপুর থানার পংবাইজোরা বাজার ও নাগরপুর বাজারে অভিযান চালায়। এসময় বাজারের কয়েকটি দোকান থেকে তিন লক্ষ পঞ্চাশ হাজার (৩,৫০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত মুকুট বিড়ি জব্দ করা হয়। অভিযানকালে ব্যবসায়ীদের ম‌ধ্যে আতংক বিরাজ করে। রাজস্ব ফাঁকি দিয়ে নকল বিড়ি বিক্রি ও বাজারজাত না করা শর্তে তারা প্রতিশ্রুতি বদ্ধ হন। একইসাথে পুনরায় নকল বিড়ি পাওয়া গেলে মামলা করা হবে বলে জানানো হয়।

নকলের বিরুদ্ধে অভিযান অব্যহত থাকবে এবং সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে নকল ব্যান্ডরোল লাগিয়ে বিড়ি ব্যবসা পরিচালনা করলে তাদের বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে বলে টাঙ্গাইল বিভাগীয় রাজস্ব কর্মকর্তা জানান।

ভালুকা থানা পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ভালুকা থানার সখিপুর  ডাকাতিয়া বাজার, আখালিয়া বাজরসহ কয়েকটি বাজারে অভিযান চালায় পুলিশ। বাজা‌রের প্রতিটি দোকা‌নে দোকানে সাড়াশি অভিযান এবং গোডাউন তল্লাশি চালানো হয়। এসময় বাজারের কয়েকটি দোকান থেকে এক লক্ষ পঞ্চাশ হাজার(১,৫০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত মি‌ষ্টি বি‌ড়ি, সিয়াম বি‌ড়ি ও মো‌হিনী বিড়ি জব্দ করা হয়। নকল বিড়ি বিক্রি ও বাজারজাত না করা শর্তে প্রতিশ্রুতি বদ্ধ হন ব্যবসায়ীরা। অভিযানকালে ব্যবসায়ীদের ম‌ধ্যে আতংক বিরাজ করে। জব্দকৃত বিড়ি জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়।

নকল ব্যান্ডরোল ও অবৈধ কমদামি বিড়ির বিরুদ্ধে অভিযান অব্যহত থাকবে বলে জানান ভালুকা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

এদিকে নেত্রকোনা কাষ্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ জানান, নেত্রকোনা সদরের হাটখোলা বাজার ও জামধলা বাজারের ১৭ টি দোকানে   অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জামধলা বাজারের একটি দোকান থেকে ৩ বস্তা নকল ব্যান্ডরোল যুক্ত তারা বিড়ি এবং অন্যান্য দোকান থেকে এক লক্ষ ত্রিশ হাজার (১,৩০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত তারা বিড়ি জব্দ করা হয়। নেত্রকোনা জেলার কাষ্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের সমন্বয়ে গঠিত টিম নিজস্ব সোর্সের তথ্যের ভিত্তিতে বাজারগুলোতে অভিযান চালিয়ে নকল ব্যান্ডরোল যুক্ত এসব অবৈধ বিড়ি জব্দ করে।

রাজস্ব কর্মকর্তা শরীফ সোবহান, দৈনিক কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল কিছু অসাধু ব্যবসায়ী। অবৈধ এই বিড়িগুলো কাষ্টমস বিধি মোতাবেক জব্দ দেখিয়ে আইন অনুযায়ী ব্যাবস্থা গ্রহন করা হবে। একইসাথে নকলের বিরুদ্ধে এধরনের অভিযান অব্যহত থাকবে।

কিশোরগঞ্জের কেন্দুয়া থানা সূত্রে জানা যায়, কিশোরগঞ্জ জেলার কেন্দুয়া থানার সাহিতপুর বাজারে বাজরে অভিযান চালায় ইউএনও, পুলিশ ও সাংবাদিকদের সমন্বয়ে একটি টিম। এসময় বাজারের বিভিন্ন দোকান থেকে নকল ব্যান্ডরোল যুক্ত বত্রিশ হাজার পাঁচশত (৩২,৫০০) আনার বিড়ি, আলম বিড়ি ও সুবোধ বিড়ি জব্দ করা হয়। অভিযানকালে আনার বিড়ির স্থানীয় ডিলার ইব্রাহীম খলিলকে বার হাজার (১২,০০০) টাকা জরিমানা করে মোবাইল কোর্ট।

আনার বিড়ির ডিলার ইব্রাহীম খলিলকে এর আগে নান্দাইল থানা পুলিশ দিয়ে আটক করে। এসময় তার বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছিল। তবে  জামিনে ছাড়া পেয়ে সে আবারও কমদামি আনার বিড়ির ডিলারশীপ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে স্থানীয়রা।  

সারা দেশে নকল বিড়ি বিক্রি ও বাজারজাতকরন বন্ধে প্রশাসনের সার্বিক সহায়তার পাশাপাশি দোষীদের শাস্তি দাবি করেছেন প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি মালিকরা।