ডেঙ্গু মোকাবেলায় সচেতনতার আহ্বান মসিক মেয়রের

ডেঙ্গু মোকাবেলায় সচেতনতার আহ্বান মসিক মেয়রের

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধির প্রেক্ষাপটে এডিস মশা প্রতিরোধ কার্যক্রমকে আরও জোরদার করেছে। 

মসিকের স্বাস্থ্য বিভাগ সূত্র বাসসকে জানায়, এ উপলক্ষে সিটির ৩৩ টি ওয়ার্ডে ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি ১৪০টি হটস্পটে প্রয়োগ করা হচ্ছে এডাল্টিসাইড ও লার্ভিসাইড। এডিস মশা সনাক্তে নিয়মিত পরিচালনা করা হচ্ছে অভিযান। এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসে চলছে নগরী জুড়ে চলছে পরিচ্ছন্নতা অভিযানও। এছাড়াও, কোন নির্মাণাধীন ভবন বা কোন প্রতিষ্ঠানে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে করা হচ্ছে জরিমানা । গত তিন মাসে লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের  মেয়র মো. ইকরামুল হক টিটুকে ডেঙ্গু প্রতিরোধে কি ধরনের প্রদক্ষেপ নেয়া হচ্ছে জানতে চাইলে তিনি বাসসকে জানান, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতাকেই বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। এ নিয়ে ইতোমধ্যে সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীর বিভিন্ন এলাকায় রোড শো এর মাধ্যমে সচেতনতামূলক গান প্রচার, মাইকিং, লিফলেট বিতরণ, স্থানীয় চ্যানেলে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

মসিক মেয়র এ প্রসঙ্গে বলেন, এডিস মশা আমাদের ঘর ও ঘরের আঙিনায় বা অন্য যোকোন স্থানের তিন দিনের বেশি জমে থাকা পানিতে বংশ বিস্তার করে থাকে। এ ছাড়াও ডাবের খোসা, গাড়ির টায়ার, ভাঙা বোতল, পরিত্যক্ত ফুলের টব ইত্যাদি নিজ উদ্যোগে সরিয়ে ফেলতে হবে। সম্মিলিত উদ্যোগ ও সচেতনতার মাধ্যমেই ডেঙ্গু মোকাবেলায় সফলতা অর্জন সম্ভব তিনি মন্তব্য করেন।

সূত্র: বাসস