উপকারী গ্রিন টি

উপকারী  গ্রিন টি

ছবি:সংগৃহীত

গ্রিন টি হলো ম্যাজিক ড্রিংক। ওজন কমানো থেকে শুরু করে হার্ট ভালো রাখতে এ পানীয়টির জুড়ি নেই। পরিমিত পরিমাণে পান করলে এই চা পানে অনেক উপকার পাওয়া যায়। তবে অতিরিক্ত গ্রিন টি পান করা ক্ষতিকর। নিয়মিত গ্রিন টি পান করলে উচ্চ রক্তচাপের সমস্যা দূর হয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও গ্রিন টি পান করতে পারেন। এটি ‘মেটাবলিক সিস্টেম’ ফাংশনের উন্নতি ঘটায়।

 সেই সাথে এতে থাকা পলিফেনল ইনসুলিনের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা কমে যায়। ক্যান্সারের মতো মরণব্যাধি থেকে দূরে থাকতে চাইলেও নিয়মিত গ্রিন টি পান করতে পারেন। এতে থাকা ইজিসিজ নামক উপাদান ক্যান্সার সেলকে ধ্বংস করতে পারে।

 ওজন নিয়ন্ত্রণে রাখতেও এ পানীয়টি বেশ উপকারী। প্রতিদিন গ্রিন টি পান করলে হার্ট ভালো থাকে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত গ্রিন টি পান করলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৪৬ থেকে ৬৫ শতাংশ কমে যায়। প্রতিদিন সকালে গ্রিন টি পান করলে এনার্জি বাড়ে, মস্তিষ্কের সুস্থতা বজায় থাকে।

 এ ছাড়া, সকালে নিয়মিত এক কাপ গ্রিন টি পান করলে দেহের অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে ত্বক হয়ে ওঠে সুস্থ, সুন্দর ও উজ্জ্বল।