ঠাকুরগাঁওয়ে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

ঠাকুরগাঁওয়ে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

ঠাকুরগাঁও সদরের বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁও শাখা এ অভিযান পরিচালনা করেন। এসময় এক দোকানীর ট্রেড লাইসেন্স জব্দ করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁও শাখা সূত্রে জানা যায়, প্রশাসনের চোখ এড়িয়ে ঠাকুরগাঁও সদর থানার বিভিন্ন বাজারে নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বিক্রি ও বাজারজাত করে আসছে কিছু অসাধু ব্যবসায়ী। গোপন সংবাদের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁও শাখার ইন্সপেক্টর (স্যানেটারী ইন্সপেক্টর) ফারুক আহমেদ ও আবুল কালামের নেতৃত্বে একটি চৌকশ টিম গলিমবাবু বাজার ও তুরুকপথা বাজারে অভিযান চালায়। এসময় বাজারের কয়েকটি দোকান থেকে সাতাশ হাজার পাঁচশত (২৭,৫০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আফজ বিড়ি ও লাটিম বিড়ি জব্দ করা হয়। অভিযানের খবর পেয়ে অনেক ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়ে যায়। তবে প্রতিটি দোকানদারের নাম ডাইরিতে লিপিবদ্ধ করা হয়েছে।

বাজারে কোন প্রকার অবৈধ ও সরকারী রাজস্ব ফাঁকি দেওয়া নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি যাতে প্রবেশ না করে সেজন্য প্রতিটি বাজার কমিটির সভাপতি ও স্থানীয় মেম্বারকে তদরকির নির্দেশ দেওয়া হয়েছে। একইসাথে রাজস্ব ফাঁকি দিয়ে নকল বিড়ি বিক্রি ও বাজারজাত না করা শর্তে  ব্যবসায়ীদের থেকে প্রতিশ্রুতি আদায় করা হয়। এছাড়া একটি হোলসেল দোকান থেকে পনেরো হাজার (১৫,০০০) নকলব্যান্ডরোল যুক্ত আফিজ বিড়ি এবং দোকানের ট্রেড লাইসেন্স জব্দ কার হয়েছে। অভিযান শেষে জব্দকৃত বিড়ি পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁও শাখার ইন্সপেক্টর (স্যানেটারী ইন্সপেক্টর) ফারুক আহমেদ জানান, অভিযান চালিয়ে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। এছাড়া একটি প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স জব্দ করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।