যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্রের হুমকি মোকাবেলায় পরমাণু অস্ত্র ব্যবহার করার হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জঙ উন। উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিএমবি)-এর পরীক্ষামূলক নিক্ষেপের পর জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ জরুরি অধিবেশন আহ্বান করার প্রস্তুতি গ্রহণ করার প্রেক্ষাপটে উত্তর কোরিয়া এই হুমকি দিলো।

জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের অনুকূলে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিয়ে আলোচনার জন্য সোমবার অধিবেশনটি আহ্বান করেছে।

উত্তর কোরিয়া শুক্রবার ১৫ হাজার কিলোমিটার পাল্লার হোয়াসং-১৭ আইসিবিএম-এর পরীক্ষামূলক নিক্ষেপণ চালায়। এর সামান্য আগে ওয়াশিংটনের বিরুদ্ধে 'কঠোর সামরিক প্রতিক্রিয়া' প্রকাশের হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া।

পিয়ঙইয়ঙের সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সি শনিবার জানায়, কিম জন উন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন যে আমাদের দল ও সরকারের প্রতি শত্রু দেশগুলো হুমকি সৃষ্টি করলে আমরা পরমাণু অস্ত্র দিয়ে কঠোর জবাব দেব, সর্বাত্মক সঙ্ঘাতে নিয়োজিত হবো।'

সংবাদ সংস্থাটি জানায়, শুক্রবার হোয়াসং-১৭ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের লক্ষ্য ছল সবচেয়ে শক্তিশালী ও চূড়ান্ত পরমাণু শক্তি অর্জন। এতে দাবি করা হয়, এই ক্ষেপণাস্ত্র ‌'বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত অস্ত্র।'উত্তর কোরিয়া দীর্ঘ দিন ধরেই যুক্তরাষ্ট্রের সামরিক হুমকি থেকে নিজেকে রক্ষার জন্য ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে বলে দাবি করে আসছে।

সূত্র : আলজাজিরা