মরক্কোর কাছে বেলজিয়ামের হার

মরক্কোর কাছে বেলজিয়ামের হার

ফাইল ছবি

কাতার বিশ্বকাপে ফের তুলনামূলক ছোট দলের কাছে বড় দলের হার; আর্জেন্টিনা, জার্মানির পর এবার বেলজিয়ামের সাথে ২-০ গোলে জিতে চমক দেখালো মরক্কো।

রোববার আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হয় মরক্কো ও বেলজিয়াম। প্রায় ৭০ শতাংশ সময় বল ধরে রেখেছিল বেলজিয়াম। একইসাথে বেশ কয়েকটি বড় আক্রমণ করেও মরক্কোর রক্ষণ ভাঙতে পারেনি তারা। অথচ বিশ্বকাপ বাছাইপর্বে প্রতি ম্যাচে গড়ে ৩টি করে গোল করেছিল ইডেন হ্যাজার্ডের দল।

এদিন শুরু থেকেই বলের ওপর প্রভাব ধরে রাখে বেলজিয়াম। তবে প্রথম আক্রমণ আসে মরক্কোর পক্ষ থেকেই। ম্যাচের প্রথম মিনিটেই মরক্কোর আক্রমণ, তবে হাকিম জিয়েজের শট রুখে দেন বেলজিয়াম গোলরক্ষক কোর্তোয়া। চার মিনিট পরেই পাল্টা আক্রমণ বেলজিয়ামের, এবার মিচি বাথসুয়াইয়ের শট ফিরিয়ে দেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো।

খানিকটা বাদে পরপর দুইটি কর্নার আদায় করে বেলজিয়াম। তবে তা থেকে বল জালে জড়াতে পারেনি ইডেন হ্যাজার্ডরা। বড় সুযোগ তৈরি হয় ১৩তম মিনিটে, পেনাল্টি বক্সের খুব কাছে থেকে ফ্রি কিক পায় বেলজিয়াম। তবে তা কর্নারের মাধ্যমে কাটিয়ে দেয় মরক্কো। ২৩তম মিনিটে বেলজিয়ামকে ভড়কে দেয় মরক্কো। গোলরক্ষক কোর্তোয়ার থেকে বল ছুটে যায়, তবে সেই যাত্রায় অস্বাভাবিক বেঁচে যায় বেলজিয়াম।

তবে এরপরে আক্রমণের স্ফুলিঙ্গ নিস্তেজ হয়ে আসে। ছোটখাটো সুযোগ তৈরি হলেও তাতে ভড়কে যাওয়ার মতো কিছু ছিল না। তবে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে এসে মরক্কো ডান দিক থেকে একটি ফ্রি কিক পায়। হাকিম জিয়েখ নিজেই ফ্রি কিক নেন এবং সবাইকে অবাক করে বল সরাসরি জালে জড়িয়ে যায়। গোল আনন্দে নেচে উঠে মরক্কোর সমর্থকেরা, উদযাপন চলছে তখনো মাঠে। তবে ভিএআর চেকে অফসাইডের ফাঁদে পড়ে সেই গোল বাতিল হয়ে যায়।

অফসাইডে গোল বঞ্চিত মরক্কো দ্বিতীয়ার্ধে এসে আক্রমণে আরো তেজ বাড়িয়ে দেয়। একের পর এক আক্রমণে ব্যস্ত করে তুলে বেলজিয়ামের রক্ষণ। মাঝে ইডেন হ্যাজার্ড বড় একটি সুযোগ তৈরি করলেও তা থেকে ফলাফল আসেনি। এইদিন হ্যাজার্ডকে যোগ্য সঙ্গ দিতে ব্যর্থ কেভিন ডি ব্রুইনা।

দুই দলই তখন গোলের জন্য মরিয়া। একটি গোলের জন্য আক্রমণ-পাল্টা আক্রমণ চলতে থাকে। অবশেষে ৭৫তম মিনিটে আসে কাঙ্খিত সেই মুহূর্ত। বেলজিয়ামের রক্ষণ দূর্গের বাম দিকে ফ্রি কিক আদায় করে নেয় মরক্কো। আর সেই ফ্রি কিককেও গোলে পরিণত করেন আব্দুল হামিদ সাবিরি। সবাইকে অবাক করে, থিয়াগো কোর্তোয়াকে বোকা বানিয়ে সরাসরি শটে বল জালে জড়ান সাবিরি। যা বিশ্বকাপে তার প্রথম গোল।

বেলজিয়াম পরবর্তী সময়ে আরো কিছু সুযোগ তৈরি করলেও ফিনিশিংয়ের অভাবে ফল আসেনি। বরং অতিরিক্ত সময়ে আরো একটি গোল খেয়ে বসে বেলজিয়াম। ৯২ মিনিটে হাকিম জিয়েখের বানিয়ে দেয়া বলে পা ছুঁয়ে মরক্কোকে দ্বিতীয়বার গোল উল্লাসে ভাসান যাকারিয়া আবু খালাল। ফলে ২-০ গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে আফ্রিকান মুসলিম দেশটি।