জার্মানিতে সশস্ত্র অভ্যুত্থানের পরিকল্পনা : ২৫ সন্দেহভাজন উগ্র ডানপন্থী গ্রেপ্তার

জার্মানিতে সশস্ত্র অভ্যুত্থানের পরিকল্পনা : ২৫ সন্দেহভাজন উগ্র ডানপন্থী গ্রেপ্তার

জার্মানিতে সশস্ত্র অভ্যুত্থানের পরিকল্পনা : ২৫ সন্দেহভাজন উগ্র ডানপন্থী গ্রেপ্তার

জার্মানির বেশিরভাগ অংশে সন্দেহভাজন উগ্র ডানপন্থী উগ্রপন্থীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে  হাজার হাজার পুলিশ। বুধবার সশস্ত্র অভ্যুত্থানের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার পরিকল্পনারীদের বিরুদ্ধে এ অভিযান চালায় পুলিশ।

ফেডারেল প্রসিকিউটররা বলেছেন যে প্রায় ৩০০০ অফিসার তথাকথিত রাইখ নাগরিক আন্দোলনের অনুগামীদের বিরুদ্ধে জার্মানির ১৬টি রাজ্যের ১১টিতে ১৩০টি জায়গায় তল্লাশি চালিয়েছে। গ্রুপটির কিছু সদস্য জার্মানির যুদ্ধ পরবর্তী সংবিধান প্রত্যাখ্যান করেছে এবং সরকারকে উৎখাত করার আহ্বান জানিয়েছে।

বিচার মন্ত্রী মার্কো বুশম্যান এই অভিযানগুলোকে ‘সন্ত্রাস বিরোধী অভিযান’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন যে সন্দেহভাজনরা রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোতে সশস্ত্র হামলার পরিকল্পনা করেছিল।

প্রসিকিউটররা বলেছেন যে ২২ জার্মান নাগরিককে ‘সন্ত্রাসী সংগঠনের সদস্য’ সন্দেহে আটক করা হয়েছে। তারা বলছে, একজন রাশিয়ান নাগরিক সহ আরও তিন ব্যক্তিকে সংগঠনটিকে সমর্থন করার জন্য সন্দেহ করা হচ্ছে।সাপ্তাহিক ডের স্পিগেল জানিয়েছে যে জায়গাগুলোতে অনুসন্ধান করা হয়েছে তার মধ্যে রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ক্যালতে জার্মানির বিশেষ বাহিনী ইউনিট কেএসকে-এর ব্যারাক। অতীতে কথিত উগ্র ডানপন্থীর সঙ্গে কিছু সৈন্যের জড়িত থাকার অভিযোগে ইউনিটটি তদন্ত করা হয়েছে।ফেডারেল প্রসিকিউটররা নিশ্চিত বা অস্বীকার করতে চাননি যে ব্যারাকে অনুসন্ধান করা হয়েছিল।

জার্মানিতে আটকের পাশাপাশি প্রসিকিউটররা বলেছেন যে একজনকে কিটজবুহেল-এর  শহর অস্ট্রিয়ান এবং আরেকজনকে পেরুগিয়ার শহর ইতালীয় থেকে আটক করা হয়েছে।তাদের নিজস্ব রাষ্ট্রের সঙ্গে প্রতিস্থাপন করেছে, যা ইতোমধ্যে প্রতিষ্ঠিত হওয়ার পথে ছিল।’প্রসিকিউটররা বলেছেন, সন্দেহভাজনরা জানতেন যে তাদের লক্ষ্য শুধুমাত্র সামরিক উপায়ে এবং বলপ্রয়োগের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

প্রসিকিউটরদের একটি বিবৃতিতে বলা হয়েছে যে তারা ‘তথাকথিত রাইখ নাগরিকদের বর্ণনার পাশাপাশি কোয়ানন মতাদর্শের সমন্বিত ষড়যন্ত্র তত্ত্বের সমষ্টিতে বিশ্বাসী’ বলে অভিযোগ রয়েছে।তারা আরও বলেছে যে গোষ্ঠীর সদস্যরাও বিশ্বাস করে যে জার্মানি একটি তথাকথিত ডিপ স্টেট দ্বারা শাসিত; মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কে অনুরূপ ভিত্তিহীন দাবি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করেছিলেন।

প্রসিকিউটররা জার্মান গোপনীয়তার নিয়ম অনুসারে হেনরিক -১৩ পি.আর. এবং রুডিগার ভি. পি. হিসাবে সন্দেহভাজন রিংলিডারদের চিহ্নিত করেছেন৷ ডের স্পিগেল প্রতিবেদন করেছেন যে সাবেক একজন জার্মান ক্ষুদ্র সম্ভ্রান্ত পরিবারের একজন সুপরিচিত ৭১ বছর বয়সী সদস্য ছিলেন।  যখন তিনি ৬৯ বছর বয়স পর্যন্ত প্রাক্তণ প্যারাট্রুপার ছিলেন।

ফেডারেল প্রসিকিউটররা বলেছেন যে হেনরিক ১৩ পি.আর., যাকে গোষ্ঠীটি জার্মানির নতুন নেতা হিসাবে প্রতিষ্ঠিত করার পরিকল্পনা করেছিল। জার্মান সরকারকে উৎখাত করার পরে দেশে একটি নতুন আদেশ নিয়ে আলোচনার লক্ষ্যে রাশিয়ান কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিল। এতে তাকে সহায়তা করেছিলেন রাশিয়ান মহিলা ভিটালিয়া বি।প্রসিকিউটররা বলেছেন, ‘বর্তমান তদন্ত অনুসারে এমন কোনও ইঙ্গিত নেই যে যোগাযোগ করা ব্যক্তিরা তার অনুরোধে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন।’

বুধবার পুলিশের হাতে আটক আরও একজন ব্যক্তিকে প্রসিকিউটররা বির্গিট এম-ডব্লিউ হিসেবে চিহ্নিত করেছেন। ডের স্পিগেল রিপোর্ট করেছেন যে মহিলা একজন বিচারক এবং জার্মানির জন্য অতি-ডান অল্টারনেটিভ পার্টির প্রাক্তন আইন প্রণেতা।জার্মানির দলটির  সংক্ষিপ্ত নাম এএফডি দ্বারা পরিচিত এই দলটি চরমপন্থীদের সঙ্গে সম্পর্কের কারণে জার্মান নিরাপত্তা পরিষেবাগুলোর দ্বারা ক্রমবর্ধমানভাবে তদন্তের আওতায় এসেছে৷

সূত্র : ইউএনবি