বেলজিয়ামকে বিদায় জানালেন হ্যাজার্ড

বেলজিয়ামকে বিদায় জানালেন হ্যাজার্ড

বেলজিয়ামকে বিদায় জানালেন হ্যাজার্ড

আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষনা দিয়েছেন বেলজিয়ামের তারকা উইঙ্গার এডেন হ্যাজার্ড। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর দেশে ফিরে হ্যাজার্ড এই ঘোষনা দেন।

রিয়াল মাদ্রিদের ৩১ বছর বয়সী এই তারকা সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের বিষয়টি নিশ্চিত করে লিখেছেন, ‘আজ থেকে পৃষ্ঠা বন্ধ হয়ে গেল। অকুণ্ঠ সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ। ২০০৮ সাল থেকে যে পরিমান আনন্দ আমি পেয়েছি তার জন্য ধন্যবাদ। আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করার সিদ্ধান্ত নিয়েছি। এই মুহূর্তে এই ধরনের সিদ্ধান্ত নিতে আমি প্রস্তুত। সবাইকে খুব বেশী মিস করবো।’ 

বেলজিয়াম দলের পক্ষ থেকে টুইটে বলা হয়েছে, ‘অধিনায়ক, তোমার জন্য শুভকামনা।’
২০০৮ সালে টিনএজার হিসেবে বেলজিয়ামের জার্সি গায়ে অভিষেক হয়েছিল এ্যাটাকিং মিডফিল্ডার বা উইঙ্গার হ্যাজার্ডের। এ পর্যন্ত ১২৬ ম্যাচে তিনি ৩৩ গোল করেছেন। বেলজিয়ামের ‘স্বর্ণালী প্রজন্ম’ এর অন্যতম সহযোদ্ধা হলেন হ্যাজার্ড। ২০১৮ রাশিয়া বিশ^কাপে যে দলটি সেমিফাইনালে খেলেছিল তার গর্বিত সদস্য ছিলেন হ্যাজার্ড। 

র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থেকে কাতার বিশ^কাপে খেলতে এসেছিল বেলজিয়াম। কিন্তু দলের বেশীরভাগ খেলোয়াড়ের বয়স এখন ৩০’র কোটায়, যে কারনে আধুনিক গতিময় ফুটবলের সাথে তারা আর পেরে উঠেনি। মরক্কো ও ক্রোয়েশিয়ার পর গ্রুপ-এফ’র তৃতীয় দল হিসেবে তাদের বিদায় ঘটে। কাতারে বেলজিয়ামের নেতৃত্বে ছিলেন হ্যাজার্ড।

২০১২ সালে ফরাসি ক্লাব লিলি থেকে চেলসিতে যোগ দেন এই ফরোয়ার্ড। এরপর প্রিমিয়ার লিগে নিজেকে দলের অপরিহার্য্য একজন খেলোয়াড় হিসেবে গড়ে তুলেন। চেলসির হয়ে জিতেছেন দুটি শিরোপা। ২০১৯ সালে বড় অঙ্কের বিনিময়ে রিয়াল মাদ্রিদে পাড়ি জমান। কিন্তু বারবার ইনজুরির আঘাতে মাদ্রিদে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। 
এবারের বিশ^কাপ সম্ভবত বেলজিয়ামের অন্যান্য তারকা কেভিন ডি ব্রুইনা, থিবো কোর্তোয়ারও শেষ বিশ^কাপ হিসেবে ধরে নেয়া হয়েছে। ইতোমধ্যেই বেলজিয়ামের বিদায়ের পর কোচ রবার্তো মার্টিনেজও পদত্যাগের ঘোষনা দিয়েছেন।

সূত্র: বাসস