হিমাচলের মুখ্যমন্ত্রী হলেন কংগ্রেসের সুখু, শপথ আজ

হিমাচলের মুখ্যমন্ত্রী হলেন কংগ্রেসের সুখু, শপথ আজ

হিমাচলের মুখ্যমন্ত্রী হলেন কংগ্রেসের সুখু, শপথ আজ

ভারতের হিমাচল প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হতে চলেছেন কংগ্রেসের সুখবিন্দর সিং সুখু, আর তার ডেপুটি হচ্ছেন বিধানসভার সাবেক বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রী।

আজ  রোববার সকাল ১১টায় তারা শপথগ্রহণ করবেন বলে জানিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ও হিমাচল কংগ্রেসের পর্যবেক্ষক ভূপেশ বাঘেল।

শনিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর সুখবিন্দর তার দল কংগ্রেসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী এবং রাজ্যের মানুষের কাছে কৃতজ্ঞ আমি। আমাদের সরকার পরিবর্তন নিয়ে আসবে। হিমাচল প্রদেশের মানুষের কাছে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা পূরণ করা আমার দায়িত্ব। রাজ্যের উন্নয়নের জন্য আমাদের কাজ করতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমি এবং উপ-মুখ্যমন্ত্রী হতে যাওয়া মুকেশ অগ্নিহোত্রী একটা টিম হিসেবে কাজ করব। ১৭ বছরে আমার রাজনৈতিক জীবন শুরু করেছিলাম। কংগ্রেস আমার সাথে যা করেছে, তা কখনো ভুলতে পারব না।’

বিধানসভা নির্বাচনে কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে মূলত তিনজন ছিলেন- সুখবিন্দর, বিধানসভার সাবেক বিরোধী দলনেতা এবং প্রদেশ কংগ্রেস সভাপতি তথা মৃত মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা। শেষপর্যন্ত ছাত্র রাজনীতি থেকে উঠে আসা সুখবিন্দরকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয়া হয়েছে। উপ-মুখ্যমন্ত্রী হচ্ছেন মুকেশ।

একনজরে সুখবিন্দর সিং সুখু
হিমাচল প্রদেশের নাদৌন বিধানসভা কেন্দ্র থেকে তিনবার জিতেছেন সুখবিন্দর। এবার বিধানসভা নির্বাচনে কংগ্রেসে নির্বাচন কমিটির প্রধান ছিলেন।

দীর্ঘদিন ধরে রাজনীতিতে থাকায় স্থানীয় মানুষ এবং দলের নেতাকর্মীদের মধ্যে তার জনপ্রিয়তা আছে। তার অনেক সমর্থকও আছেন।

নাদৌনের বাসিন্দা সুখবিন্দরের আইনে ডিগ্রি আছে। পরবর্তী সময়ে কংগ্রেসের ছাত্র সংগঠন ‘ন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়ন অফ ইন্ডিয়া’তে যোগ দিয়েছিলেন।

১৯৮৯ সালে রাজ্য শাখার সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ১৯৯২ সাল থেকে ২০০২ সালের মধ্যে শিমলা পৌরসভায় দু'বার কাউন্সিলরও হয়েছিলেন সুখবিন্দর।

২০০৮ সালে প্রদেশ কংগ্রেসের সম্পাদক হয়েছিলেন। সেই সময় ব্যাপক সাফল্য লাভ করেছিলেন। দলকে সামলানোর দক্ষতা এবং নেতাকর্মীদের মধ্যে জনপ্রিয়তার জন্য তাকে ২০১৩ সালে প্রদেশ কংগ্রেসের সভাপতি করা হয়েছিল।

সূত্র : হিন্দুস্তান টাইমস