ব্যয় কমাতে আরো ছাঁটাইয়ের পথে গুগল, অ্যামাজন!

ব্যয় কমাতে আরো ছাঁটাইয়ের পথে গুগল, অ্যামাজন!

ছবি: সংগৃহীত

আরো কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে গুগল, অ্যামাজনের মতো সংস্থাগুলো। তবে শুধু গুগল, অ্যামাজনই নয়, আরো অনেক তথ্যপ্রযুক্তি সংস্থাই আগামী দিনে একই নীতি নিতে চলেছে। এই বিপুল কর্মীছাঁটাইয়ের কারণ ব্যাখ্যায় সংস্থাগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রমশ আয়ের পরিমাণ কমছে তাদের। টালমাটাল অর্থনীতির সাথে যুঝতেই ব্যয় কমিয়ে আয় বাড়ানোর পন্থা নিয়েছে তারা।

কিছু দিন আগেই ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা জানিয়েছে যে আগামী কয়েক মাসের মধ্যেই তারা দশ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। এই ছাঁটাইয়ের ব্যাখ্যায় মার্ক জাকারবার্গের সংস্থার যুক্তি, বিজ্ঞাপন বাবদ আয় কমেছে সংস্থার। তাই ব্যয় কমানো ছাড়া অন্য কোনো উপায় নেই তাদের কাছে।

একটি সূত্র মারফত জানা গেছে, চলতি বছরেই ২০ হাজার কর্মীকে বসিয়ে দিতে চলেছে সংস্থাটি। নভেম্বরে জানা গেছিল, ১০ হাজার কর্মীকে ছাঁটাই করা হবে। পরে এই সংখ্যাটাই দ্বিগুণ হয়ে যায়। সংস্থার সিইও কিছু দিন আগেই জানিয়েছিলেন, আপাতত এই ছাঁটাই প্রক্রিয়া চলবে। সংস্থার কোন কোন বিভাগে কর্মী সঙ্কোচন করা সম্ভব, তা নিয়ে পর্যালোচনা শুরু করেছে সংস্থা। অনেক সংস্থা আবার ছাঁটাইয়ের বিষয়ে মুখে কুলুপ এঁটেছে।

অ্যামাজন অবশ্য কর্মীদের স্বেচ্ছায় অবসর গ্রহণের প্রস্তাবও দিয়েছে। সংস্থার বেঁধে দেয়া সময়ের মধ্যে অবসর গ্রহণ করলে বিশেষ কিছু সুযোগসুবিধাও দেয়া হবে কর্মীদের।

উল্লেখ্য, অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস কিছু দিন আগেই জানিয়েছিলেন, আগামী দিনে অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে ইউরোপসহ সারা বিশ্বে। তাই বড় কোনো বিনিয়োগের পথে না গিয়ে সকলকে সঞ্চয় বাড়ানোর পরামর্শ দিয়েছিলেন তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা